অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে কঠোর লকডাউন বলবত করবে সরকার


করোনা ভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে বাংলাদেশ সরকার আগামী ১৪ ই এপ্রিল থেকে সারাদেশে এক সপ্তাহের জন্য কঠোর লকডাউন বলবত করবে বলে শুক্রবার সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

খবরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়ে বলা হয়েছে শুরু হতে যাওয়া লক ডাউন চলাকালে শুধু জরুরি সেবা ছাড়া সরকারি-বেসরকারি সকল অফিস-আদালত, গার্মেন্টস কারখানাসহ সকল শিল্প কারখানা, দোকানপাট, গণপরিহণ এবং অন্যান্য সকল প্রতিষ্ঠান বন্ধ থাকবে। খবরে বলা হয়েছে বর্তমানে চলতে থাকা সপ্তাহব্যাপী লক ডাউনের জন্য নির্ধারিত বিধি নিষেধ মানার বিষয়ে মানুষের উদাসীনতা এবং বেশ কিছু ক্ষেত্রে উপেক্ষা করার প্রবণতার কারনে সরকার এই কঠোর ব্যবস্থা নিতে চলেছে। খবরে জনপ্রশাসন প্রতিমন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়েছে আগামী ১৪ ই এপ্রিল থেকে লক ডাউন বলবত করার বিষয়ে রোববার সরকার প্রজ্ঞাপন জারি করবে। সরকার কঠোর লক ডাউন বলবত করার যে উদ্যোগ নিয়েছে সে সম্পর্কে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নেবজির আহমেদের কাছে তাঁর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন যদি সর্বাত্মক লক ডাউন দেয়া হয় তবে তা করোনা সংক্রমন নিয়ন্ত্রনে ভুমিকা রাখবে।

সারা দেশে কঠোর বিধিনিষেধ আরোপের পরও থামছে না করোনার সংক্রমণ ও মৃত্যু। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। রাজধানী ঢাকাসহ অন্যান্য বড় শহর গুলোতে খালি নাই হাসপাতালগুলোর আইসিইউ ও সাধারণ বেড। এদিকে, দেশের সকল সিটি কর্পোরেশন ও পৌরসভা এলাকায় দুই সপ্তাহ কঠোর লক ডাউনের সুপারিশ করেছে করোনা ভাইরাস মোকাবিলায় জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। কমিটি আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলেছে, অন্তত দুই সপ্তাহের জন্য পূর্ণ লক ডাউন ছাড়া করোনা ভাইরাস নিয়ন্ত্রণ করা যাবে না। দুই সপ্তাহ পর সংক্রমণের হার বিবেচনা করে নতুন সিদ্ধান্ত নেয়ার সুপারিশ করেছে কমিটি।

অপরদিকে সরকারের স্বাস্থ্য বিভাগ আজ জানিয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাস সংক্রমণে মারা গেছেন ৬৩ জন এবং নতুন শনাক্ত হয়েছেন ৭৪৬২ জন।

XS
SM
MD
LG