অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে সোমবার থেকে কঠোর লকডাউন


করোনা ভাইরাসের লাগামহীন সংক্রমণ ঠেকাতে সোমবার থেকে আবার সাত দিনের লকডাউনে যাচ্ছে বাংলাদেশ। এ সময় সব ধরণের সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে। জরুরি পণ্যবাহী গাড়ি  ছাড়া কোনো যানবাহন চলবে না। শুধু এম্বুলেন্স, চিকিৎসা সংক্রান্ত কাজে যানবাহন চলাচল করতে পারবে। শুক্রবার রাতে সরকারের এক তথ্য বিবরণীতে বলা হয়, ২৮শে জুন সোমবার থেকে সারা দেশে কঠোর লকডাউন চলবে।

করোনা ভাইরাসের লাগামহীন সংক্রমণ ঠেকাতে সোমবার থেকে আবার সাত দিনের লকডাউনে যাচ্ছে বাংলাদেশ। এ সময় সব ধরণের সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে। জরুরি পণ্যবাহী গাড়ি ছাড়া কোনো যানবাহন চলবে না। শুধু এম্বুলেন্স, চিকিৎসা সংক্রান্ত কাজে যানবাহন চলাচল করতে পারবে। শুক্রবার রাতে সরকারের এক তথ্য বিবরণীতে বলা হয়, ২৮শে জুন সোমবার থেকে সারা দেশে কঠোর লকডাউন চলবে। এই সময় জরুরি কারণ ছাড়া বাড়ির বাইরে কেউ বের হতে পারবেন না। গণমাধ্যম এই বিধি-নিষেধের আওতার বাইরে থাকবে।

এই লকডাউন কার্যকর করার লক্ষ্যে সেনাবাহিনী, বিজিবি ও পুলিশ সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। প্রায় ১৫ মাস ধরে করোনা মহামারির সঙ্গে লড়াই করছে বাংলাদেশ। কয়েক দফা লকডাউন দেয়া হয়। গত মার্চ থেকে করোনা সংক্রমণ ও মৃত্যু বাড়তে থাকলে ৫ই এপ্রিল থেকে বিধি-নিষেধ জারি করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতার পর জাতীয় কারিগরি কমিটি ১৪ দিনের জন্য পুর্ণ শাটডাউন দেয়ার পরামর্শ দিয়েছিল।

প্রতিবেদনটি পাঠিয়েছেন ঢাকা থেকে : মতিউর হমান চৌধুরী

XS
SM
MD
LG