অ্যাকসেসিবিলিটি লিংক

পরিবেশ রক্ষায় জনসচেতনতা বাড়াতে বাংলাদেশেও বিশ্ব পরিবেশ দিবস পালিত


বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও জলবায়ু পরিবর্তনের অভিঘাত ঠেকাতে পরিবেশ রক্ষায় জনসচেতনতা বাড়াতে শনিবার পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। জাতিসংঘ পরিবেশ কর্মসূচি বা ইউএনইপি এর ঘোষণা অনুযায়ী প্রতিবেশ পুনরুদ্ধার হোক সবার অঙ্গীকার প্রতিপাদ্যে এবং প্রকৃতি সংরক্ষণ করি প্রজন্মকে সম্পৃক্ত করি শ্লোগানে সমগ্র পৃথিবীতে দিবসটি উদযাপিত হয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাঁচতে পরিবেশের উন্নয়নের লক্ষ্যে কার্যক্রম পরিচালনাকারী বাংলাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান গুলো আলোচনা, র‍্যালি, বৃক্ষ রোপণ,পরিচ্ছন্নতা অভিযান এবং অন্যান্য কর্মসূচীর মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালন করেছে।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন বঙ্গভবনে কয়েকটি বৃক্ষ রোপণ করে আনুষ্ঠানিক ভাবে জাতীয় বৃক্ষরোপণ অভিযান-২০২১ এর উদ্বোধন কালে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে দেশকে রক্ষা করতে দেশবাসীকে বেশি বেশি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন। তিনি বলেন সরকারের বিভিন্ন উদ্যগের ফলে দেশে ২২ ভাগ বনায়ন সৃষ্টি করা সম্ভব হয়েছে।

পরিবেশ রক্ষায় জনসচেতনতা বাড়াতে বাংলাদেশেও বিশ্ব পরিবেশ দিবস পালিত
please wait

No media source currently available

0:00 0:02:29 0:00

এদিকে, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ঢাকায় জাতিয় প্রেস ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলামগির অভিযোগ করেছেন ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিবেশ রক্ষায় সরকারের কোন উদ্যোগেরই উল্লেখ নাই। বর্তমান সরকার পরিবেশ নিয়ে নয় মেগা প্রোজেক্ট দুর্নীতির দিকে বেশি মনযোগী বলে তিনি উল্লেখ করেন। বিএনপি মহাসচিব প্রতি জেলায় অন্তত ৫ হাজার করে নিম গাছ লাগানোর জন্য দলের নেতা কর্মীদের প্রতি আহ্বান জানান।

XS
SM
MD
LG