অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের নাগরিকদের জন্য খুলছে আকাশ পথ, উঠছে ভ্রমণ নিষেধাজ্ঞা 


বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট

বাংলাদেশের ওপর করোনাকালীন ভ্রমণ নিষেধাজ্ঞা উঠতে শুরু করেছে। আবার আগের মতোই খুলতে শুরু করেছে আকাশ পথ। অন্যদিকে বিশ্বের অন্তত ২৭টি দেশের যাত্রীদের ওপর নানা রকম বিধি-নিষেধ জারি বহাল রেখেছে বাংলাদেশের সিভিল এভিয়েশন অথরিটি। তবে নিষেধাজ্ঞা তুলে নিলেও এখনো বাংলাদেশকে লাল তালিকায় রেখেছে ব্রিটেন। ব্রিটেন যেতে বাংলাদেশের যাত্রীদের হোটেল কোয়ারেন্টিনসহ নানা ভোগান্তিতে পড়তে হচ্ছে। এই কারণে অনেকে ব্রিটেন যান, আরব আমিরাত, ভারত ও যুক্তরাষ্ট্র ঘুরে। এতে ভোগান্তি অনেকটা লাঘব হয়। পররাষ্ট্রমন্ত্রী ড. এম এ মোমেন ব্রিটেনের এই মনোভাবকে রাজনৈতিক বলে মনে করেন। তিনি ব্রিটেনকে অনুরোধ জানিয়েছেন বাংলাদেশের যাত্রীদের বিষয়ে তাদের “লাল অবস্থান থেকে সরে আসতে।

বাংলাদেশের যাত্রীরা সবচেয়ে বেশি খুশি ভারত যেতে পেরে। দীর্ঘ দিন বন্ধ থাকার পর গেল সপ্তাহ থেকে খুলেছে প্রতিবেশি ভারতের আকাশপথ। এয়ারবাবল চুক্তির আওতায় এখন ঢাকা থেকে কলকাতা, দিল্লি ও চেন্নাই যেতে পারছেন যাত্রীরা। বাংলাদেশসহ অন্যান্য দেশের জন্য শুধুমাত্র পর্যটন ভিসা ছাড়া অন্য সব ভিসা চালু করেছে ভারত। এদিকে বাংলাদেশিদের জন্য তুরস্কের আকাশপথও খুলে দেওয়া হয়েছে। তুরস্ক সরকার অনুমোদিত টিকার দুই ডোজ দেওয়া থাকলে কোয়ারেন্টন ছাড়াই দেশটিতে ভ্রমণ করতে পারবেন বাংলাদেশের মানুষ । তবে যাত্রার ৭২ ঘন্টার মধ্যে কোভিড টেস্ট বাধ্যতামূলক। বাধ্যতামূলক কোয়ারেন্টিন ও কোভিড টেস্টসহ বেশ কিছু নিয়ম মানার শর্তে জরুরি ভিত্তিতে সীমিত পরিসরে অস্ট্রেলিয়া ভ্রমণের অনুমতি পাচ্ছেন বাংলাদেশের লোকেরা। এ নিয়ে নিজেদের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য দিয়েছে ঢাকাতে থাকা দেশটির হাইকমিশন। গেল ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশসহ ২৪টি দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। দেশটির সিভিল এভিয়েশন অথরিটির কোভিড নির্দেশনা মেনে অন-এরাইভাল ভিসাও পেতে পারেন বাংলাদেশের নাগরিকরা। বাংলাদেশ থেকে আরব আমিরাত ভ্রমণের সব ধরণের ভিসা খুলে দেওয়া হয়েছে। তবে বিমানবন্দরে এসে আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক। যা ঢাকার বিমানবন্দরে এখনও চালু করতে পারেনি বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছিলেন এক সপ্তাহের মধ্যে বিমানবন্দরে আরটিপিসিআর ল্যাব স্থাপণের জন্য। যাত্রীদের ভোগান্তি রোধে সেই নির্দেশ এখনো বাস্তবায়ন করা হয়নি। এর প্রতিবাদে আজ প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ের সামনে বিক্ষোভ করেছে প্রবাসীরা।

করোনা মহামারির কারণে সৌদি আরব ১৮ মাস আগে তার সীমান্ত বন্ধ করে দিয়েছিল। গত ১লা আগস্ট থেকে আবার বিদেশিদের প্রবেশ করতে দিচ্ছে সৌদি আরব। টিকা নেওয়া থাকলে ওমরাহ পালনেরও অনুমতি পাচ্ছেন বিদেশি নাগরিকরা। বাংলাদেশের নাগরিকদের ওপর থেকে নিষেধাজ্ঞা আগেই তুলে নিয়েছে যুক্তরাজ্য তবে তারা বাংলাদেশকে এখনও রেড লিস্ট বা লাল তালিকায় রেখেছে।সীমিত পরিসরে ভিসা দিচ্ছে যুক্তরাষ্ট্র, কানাডাও। এছাড়া বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক মানুষ মালয়শিয়ায় যাতায়াত করলেও গত মে থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা বলবৎ রেখেছে দেশটি। পর্যটন নির্ভর দেশ ফিলিপিনস বাংলাদেশসহ ১০টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি রেখেছে রবিবার পর্যন্ত। এ নিষেধাজ্ঞা আরও বাড়বে কিনা তা এখনও জানায়নি দেশটি। এদিকে যেসব দেশ বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা জারি রেখেছে সেসব দেশসহ মোট ২৭টি দেশের যাত্রীদের বাংলাদেশ ভ্রমণে বিধিনিষেধ জারি রেখেছে বাংলাদেশের সিভিল এভিয়েশন অথরিটি। এই দেশগুলোর সঙ্গে বন্ধ রয়েছে ফ্লাইট চলাচল। আর ১১টি দেশের জন্য রয়েছে পৃথক নির্দেশনা।

XS
SM
MD
LG