অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কারও সাথে দ্বন্দ্বে জড়ায়নি বাংলাদেশ-প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে তাঁর দেশ কারও সাথে দ্বন্দ্বে জড়ায়নি বরং আলোচনার মাধ্যমেই মিয়ানমার তার নাগরিকদের ফেরত নেবে এটাই আশা করছে।

বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের ২০২০-২১ সালের কোর্সের গ্রাজুয়েশন অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন। আঞ্চলিক নিরাপত্তা ও উন্নয়নের স্বার্থে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের বাংলাদেশ আশ্রয় দিয়েছে বলে উল্লখ করে শেখ হাসিনা বলেন তারা যাতে ফিরে যেতে পারে তার ব্যবস্থার জন্য তাঁর দেশ কিন্তু কারও সঙ্গে কোনও দ্বন্দ্বে লিপ্ত হয়নি। তিনি বলেন বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের সাথে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছে যাতে এ সংকটের একটা শান্তিপূর্ণ সমাধান হয়।

উল্লেখ্য, ২০২০-২১সালের কোর্সে বাংলাদেশ এবং অপর ১৬টি দেশের মোট ২২৫ জন সশস্ত্র বাহিনীর কর্মকর্তা প্রশিক্ষণে অংশ গ্রহণ করেছেন।

এদিকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ভারতে চার দিনের দিনের এক সফরে বৃহস্পতিবার দেশিটির রাজধানী দিল্লিতে পৌঁছেছেন। শুক্রবার ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সাথে তাঁর বৈঠক হবে যখন তাঁরা দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগামী মার্চ মাসে ঢাকা সফরের কর্মসূচি নিয়ে আলোচনা করবেন বলে মাসুদ বিন মোমেন ঢাকায় সাংবাদিকদের জানিয়েছেন।তিস্তার পানি বণ্টন চুক্তি সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন বাংলাদেশ ভারতের কাছ থেকে এবিষয়ে সুখবর আশা করছে। তিনি বলেন সচিব পর্যায়ের এ বৈঠকে অন্যান্য বিষয়ের মধ্যে দ্বিপাক্ষিক এবং নেপাল ও ভুটানের সাথে স্থলপথে সহজতর কানেটিভিটির মত বিষয়াবলী নিয়েও আলোচনা হবে।

XS
SM
MD
LG