অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যাপিটল হিলের ব্যারিকেডে সন্দেহভাজনের গুলিতে পুলিশ নিহত


USA-CAPITOL/SECURITY

গতকাল শুক্রবার  একজন গাড়িচালক যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের বাইরে রাস্তায় ব্যারিকেড ধাক্কা লাগিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করার সময়ে   যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের একজন পুলিশ নিহত এবং অপরজন আহত হয়েছে। ক্যাপিটল পুলিশ বলছে ঐ সন্দেহভাজন  ব্যক্তিটি হাতে ছুরি নিয়ে গাড়ি থেকে নামে এবং পুলিশদের দিকে এগিয়ে যায়।  ক্যাপিটল পুলিশ তখন তাকে গুলি করে। এই সন্দেহভাজন ব্যক্তিটিকে ২৫ বছর বয়সী নোয়াহ গ্রীন বলে সনাক্ত করা হয়েছে

গতকাল শুক্রবার একজন গাড়িচালক যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের বাইরে রাস্তায় ব্যারিকেড ধাক্কা লাগিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করার সময়ে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের একজন পুলিশ নিহত এবং অপরজন আহত হয়েছে। ক্যাপিটল পুলিশ বলছে ঐ সন্দেহভাজন ব্যক্তিটি হাতে ছুরি নিয়ে গাড়ি থেকে নামে এবং পুলিশদের দিকে এগিয়ে যায়। ক্যাপিটল পুলিশ তখন তাকে গুলি করে। এই সন্দেহভাজন ব্যক্তিটিকে ২৫ বছর বয়সী নোয়াহ গ্রীন বলে সনাক্ত করা হয়েছে ।

পুলিশ তার সম্ভাব্য উদ্দেশ্য বোঝার জন্য তার অতীত জানার চেষ্টা করছে। দ্য ওয়াশিংটন পোস্ট গ্রীনের ভাই ব্রেন্ডেনের সঙ্গে কথা বলেছে । সে জানায় বেশ কিছুদিন ধরে সে তার ভাইয়ের মানসিক স্বাস্থ্য সম্পর্কে উদ্বিগ্ন বোধ করছিল । দুই ভাই ভার্জিনিয়ায় একটি আপার্টমেন্টে থাকত। ব্রেন্ডেন বলে বৃহস্পতিবার বাড়ি ছাড়ার পর নোয়াহ তাকে একটি টেক্স্ট পাঠায় যাতে লিখেছিল,” আমি দুঃখিত কিন্তু আমি চলে যাচ্ছি এবং বাস্তুহারা হিসেবেই বাস করবো”। নিউজউইক পত্রিকা সন্দেহভাজন ব্যক্তিটির কিছু ফেইসবুক পোস্টিং দেখেছে। একটি পোস্টিং এ দেখা গেছে যে গ্রীন, নেশন অফ ইসলাম নামের সংগঠনের ধর্মীয় নেতা লুই ফারাখানের একজন ভক্ত ছিল। ঐ পোস্টিং এ লেখা ছিল, “এই ধর্মীয় নেতা আমাকে এবং গোটা মানবজাতিকে রক্ষা করবেন, এমন কী মৃত্যুর মুখেও”। এদিকে নাগরিক অধিকার ও আইন বিষয়ক একটি অ্যাডভোকেসি গ্রুপ Southern Poverty Law নেশন অফ ইসলামকে একটি ঘৃণা উদ্রেককারী গোষ্ঠি হিসেবে চিহ্নিত করেছে।

যে পুলিশটি মারা গেছে তার নাম উইলিয়াম “ বিলি” ইভানস । সে পুলিশ বাহিনীর প্রথম সাড়াদানকারী দলের সদস্য ছিল এবং যুক্তরাষ্ট্রের ক্যাপিটল পুলিশে ১৮ বছর ধরে কাজ করেছে।

গতকাল বিকেলে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন,” জিল এবং আমি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল প্রাঙ্গনের নিরাপত্তা তল্লাশি চৌকিতে সহিংস আক্রমণের ঘটনা এবং এতে ক্যাপিটল পুলিশ উইলিয়াম ইভান্সের মৃত্যু ও তার সহকর্মী যে জীবনযুদ্ধে লিপ্ত তাদের সম্পর্কে জানতে পেরে অত্যন্ত বেদনা বোধ করছি”। বাইডেনকে প্রেসিডেন্টের অবকাশ যাপনের স্থল ম্যারিলন্ডের ক্যাম্প ডেভিডে এই ঘটনা সম্পর্কে অবহিত করা হয়। তিনি হোয়াইট হাউজে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার আদেশ দেন।

XS
SM
MD
LG