অ্যাকসেসিবিলিটি লিংক

ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে বাউল শিল্পী রিতা দেওয়ানের বিচার শুরু


সাইবার ট্রাইব্যুনাল (বাংলাদেশ) কার্যালয় - ফটো- বাংলাদেশ প্রতিদিন
সাইবার ট্রাইব্যুনাল (বাংলাদেশ) কার্যালয় - ফটো- বাংলাদেশ প্রতিদিন

ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় বাউল শিল্পী রিতা দেওয়ানসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে সাইবার ট্রাইব্যুনাল। পালাগানে মহান আল্লাহকে নিয়ে কটূক্তির অভিযোগে এ মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস্সামছ জগলুল হোসেন অব্যাহতির আবেদন খারিজ করে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। একইসঙ্গে মামলার সাক্ষ্য গ্রহণের জন্য আগামী বছরের ২৭ জানুয়ারি দিন ধার্য করেন। ট্রাইব্যুনালের পেশকার শামীম আল মামুন বিষয়টি নিশ্চিত করেছেন। মামলার অপর দুই আসামি হলেন- শাজাহান ও ইকবাল।

রিতা দেওয়ানসহ অপর দুই আসামি আদালতে উপস্থিত হন। তাদের আইনজীবী আসামিদের নির্দোষ দাবি করে অব্যাহতি চেয়ে আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ অভিযোগ গঠনের পক্ষে শুনানি করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত অব্যাহতির আবেদন খারিজ করে বিচার শুরুর আদেশ দেন।

২০২০ সালের ২ ফেব্রুয়ারি বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস্সামছ জগলুল হোসেনের আদালতে ঢাকা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট মো. ইমরুল হাসান ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন। একই বছরের ২৯ অক্টোবর মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই পুলিশ পরিদর্শক মিজানুর রহমান রিতা দেওয়ানসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে প্রাথমিকভাবে সত্যতা প্রমাণ পাওয়ায় এ প্রতিবেদন দাখিল করেন ট্রাইব্যুনালে।

মামলার অভিযোগে বলা হয়, ২০২০ সালের ৩১ জানুয়ারি ফেসবুক, ইউটিউবে দেখতে পান, রিতা দেওয়ান একটি পালা গানের আসরে প্রতিপক্ষকে আক্রমণ করতে গিয়ে মহান আল্লাহ তাআলাকে নিয়ে চরম ধৃষ্টতা, অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন। অন্যদিকে একই বছরের ১ ফ্রেবুয়ারি রিতা দেওয়ান এই গানের জন্য ইউটিউবে ক্ষমা চান সবার কাছে। তিনি বলেছেন, আমার ভুল হয়েছে। আর কোন দিন এমন ভুল হবে না।

XS
SM
MD
LG