অ্যাকসেসিবিলিটি লিংক

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করলো বাংলাদেশ


নানা কর্মসূচির মধ্য দিয়ে বিনম্র শ্রদ্ধায় বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সকালে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসের কর্মসূচি শুরু করেন।

পরে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ও রায়ের বাজার বধ্যভুমি স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদন করেন। দিনভর নানা শ্রেণি পেশার মানুষও শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে যান।
১৯৭১ সালে স্বাধীনতার মাত্র দুই দিন আগে নির্মম হত্যাকা-ের শিকার হন প্রথিতযশা বুদ্ধিজীবীরা। পাকিস্তানি বাহিনীর সহযোগি হিসেবে পরিচিত রাজাকার, আল বদর ও আল শামস বাহিনী ঢাকার বিভিন্ন স্থান থেকে বুদ্ধিজীবীদের ধরে নিয়ে মিরপুর ও রায়ের বাজারে হত্যা করে।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে শনিবার বিকালে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্বাধীন হওয়ার পর বাংলাদেশ যাতে সামনে এগিয়ে যেতে না পারে সেই লক্ষ্যে ‘৭১ এ বুদ্ধিজীবীদের হত্যা করা হয়।

ওদিকে রায়ের বাজার স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানো শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, বুদ্ধিজীবীদের হত্যায় মৃত্যুদন্ডপ্রাপ্ত চৌধুরী মঈনুদ্দিন ও আশরাফুজ্জামান খানকে দেশে ফিরিয়ে আনার কূটনৈতিক তৎপরতা চলছে। যাছাই বাছাই করে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা চূড়ান্ত করার কাজ এগিয়ে চলছে বলেও জানান তিনি।
মিরপুর বুদ্ধিজীবী স্মৃতি সৌধে শ্রদ্ধা জানানোর পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশে গণতন্ত্রের পরিবেশ নেই বলে অভিযোগ করেন।

ওদিকে জামায়াতে ইসলামীর মুখপাত্র দৈনিক সংগ্রামের সম্পাদক আবুল আসাদকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়েছে। মানবতা বিরোধী অপরাধের দায়ে ফাঁসি হওয়া জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লাকে শহীদ উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করায় মুক্তিযোদ্ধা মোহাম্মদ আফজাল বাদী হয়ে হাতিরঝিল থানায় একটি মামলা দায়ের করেন। এই সংবাদের প্রতিবাদে শুক্রবার সন্ধ্যায় মুক্তিযুদ্ধ মঞ্চ নামের একটি সংগঠন সংগ্রাম অফিসে হামলা চালায়। ভাঙ্গচুরের পর তারা গেটে তালা ঝুলিয়ে দেয়। পত্রিকাটি বিশেষ ব্যবস্থায় শনিবার প্রকাশিত হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:02:02 0:00



XS
SM
MD
LG