অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং প্রভাবশালী দেশগুলোও রোহিঙ্গা সংকট নিয়ে উদ্বিগ্ন


হত্যা-ধর্ষণ অগ্নিসংযোগসহ নানা মাত্রিক নির্যাতনের মাধ্যমে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে এই দফায় কমপক্ষে ৭ লাখ রোহিঙ্গাকে নিজ বাস্তুভিটা আর দেশত্যাগ করে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য করার এক বছর পূর্ণ হলো ২৫ আগস্ট। রোববার ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে কর্মরত বিভিন্ন এনজিও এবং সুশীল সমাজের কিছু সদস্য মানবন্ধন করে গণহত্যা পরিচালনার জন্য মিয়ানমারের সামরিক জান্তাকে বিচারের মুখোমুখি করার দাবি জানিয়েছেন।
এদিকে, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য গত বছরের ২৩ নভেম্বর যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন এবং এ বছরের ১৬ জানুয়ারি কর্মপরিকল্পনা ও কাঠামোগত বিষয়ে মিয়ানমারের সাথে বাংলাদেশের দুটি চুক্তি এবং দফায় দফায় নানামুখী আলোচনার পরেও প্রত্যাবাসন কাজে তেমন কোনো অগ্রগতি নেই। ঢাকায় বিশেষজ্ঞ এবং বিশ্লেষকগণ প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের ভুমিকায় অসন্তোষ প্রকাশ করে পুরো প্রত্যাবাসন নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন।
জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার এবং প্রভাবশালী দেশগুলোও রোহিঙ্গা সংকট নিয়ে উদ্বিগ্ন। আন্তর্জাতিক শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ বাংলাদেশ সফর করেছেন।
এদিকে রোহিঙ্গা প্রত্যাবাসন যাতে ত্বরান্বিত হয় সে লক্ষ্যে মিয়ানমারের সাথে দ্বিপাক্ষিক পর্যায়ে বাংলাদেশের পক্ষ থেকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ এবং বিশ্লেষক। সামগ্রিক বিষয়গুলো নিয়ে বিশ্লেষণ করেছেন অভিবাসন ও শরণার্থী বিষয়ক বিশ্লেষক এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম-এর সাবেক কর্মকর্তা আসিফ মুনীর।

please wait

No media source currently available

0:00 0:04:51 0:00

XS
SM
MD
LG