অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান প্রেসিডেন্টের বিবৃতির জবাবে তালিবানের হামলা


আফগানিস্তানের পাখতিয়া প্রদেশের গার্দেশ শহরে, আফগান সেনাবাহিনীর একটি প্রাঙ্গনে আজ সকালে তালিবান আক্রমণ চালিয়ে অন্তত ৫ জন অসামরিক লোককে হত্যা এবং আরো অনেককে আহত করেছে, যাদের মধ্যে ৫ জন সেনাবাহিনীর লোক। সেনাবাহিনীর ২০৩ থান্ডার কোরের একজন মুখপাত্র আইমাল খান মোহাম্মদ ভয়েস অফ আমেরিকাকে জানান যে, বিস্ফোরক ভর্তি একটি মাজদা ট্রাকে করে এসে আত্মঘাতী আক্রমণকারী ঐ প্রাঙ্গনের দেয়ালের ক্ষতিসাধনে সমর্থ হয়েছে।

আফগানিস্তানের তোলো বার্তা সংস্থা সামাজিক মাধ্যমে পাওয়া ছবিগুলোর উপর ভিত্তি করে জানিয়েছে যে, ভবনটি বিধ্বস্ত হয়েছে। তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ ঐ হামলার দায় স্বীকার করেন এবং বলেন এই আক্রমণ ছিল আফগান প্রেসিডেন্ট আশরাফ গণির এই নির্দেশের পাল্টা জবাব, যেখানে তিনি ঐ বিদ্রোহী গোষ্ঠিটির বিরুদ্ধে আবার আক্রমণ অভিযান চালানোর কথা বলেছিলেন। যুদ্ধ থামানোর লক্ষ্যে ফেব্রুয়ারি মাসে তালিবান দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে যুগান্তকারী চুক্তি স্বাক্ষরের পর থেকে এই সব তৎপরতা বন্ধ ছিল।

এই আক্রমণের মাত্র দিন কয়েক আগেই দেশের বিভিন্ন অঞ্চলে একাধিক আক্রমণ হয়েছে, যার মধ্যে একটি হাসপাতালও ছিল যেখানে নবজাত শিশুরাসহ ৫০ জনকে হত্যা করা হয়। তালিবান যদিও এই সব আক্রমণের দায় অস্বীকার করেছে। আফগানিস্তানের প্রথম ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহসহ শীর্ষ কর্মকর্তারা, তালিবানকেই এই সব হামলার জন্য দায়ী করেছেন। ভারপ্রাপ্ত স্বরাষ্ট্র মন্ত্রী মাসুদ আন্দারাবি তালিবানের একটি উপদল হাক্কানি নেটওয়ার্ককে ইসলামিক স্টেটের স্থানীয় শাখার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখার জন্য অভিযুক্ত করেন যারা কীনা ঐ সব আক্রমণের কোন কোনটার দায় স্বীকার করেছে। সাম্প্রতিক এই সব ঘটনা দোহায় স্বাক্ষরিত চুক্তির উপর প্রতিকূল প্রভাব ফেলতে পারে।

XS
SM
MD
LG