অ্যাকসেসিবিলিটি লিংক

করোনার প্রতিষেধক তৈরিতে নিরন্তর চেষ্টা করছেন বিজ্ঞানীরা


মানুষের প্রাণঘাতী করোনা ভাইরাসকে বাগে আনার জন্য সমগ্র বিশ্বব্যাপী বিজ্ঞানীরা এর প্রতিষেধক বা ভ্যাকসিন তৈরির জন্য নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন দেশের বিজ্ঞানীরা শতাধিক প্রতিষেধক নিয়ে কাজ করছেন, যার মধ্যে কয়েকটির অগ্রগতি আশাব্যঞ্জক। বিজ্ঞানীরা আশা করছেন, এই বছরের মাঝামাঝি বা সেপ্টেম্বর অক্টোবর মাস নাগাদ সীমিতভাবে হলেও করোনা ভাইরাসের প্রতিষেধক পাওয়া যাবে। প্রতিষেধকের পাশাপাশি বিজ্ঞানীরা করোনা রোগ নিরাময়ের জন্য ওষুধ খুঁজে বের করারও কাজ করছেন।

বিশ্বব্যাপী ভয়াল থাবা বিস্তার করা করোনা মহামারির কারনে ক্লান্ত ও বিপর্যস্ত মানবজাতি এখন উন্মুখ হয়ে চেয়ে আছে এ সকল বিজ্ঞানীদের দিকে কখন তাঁরা একটা সুখবর দেবেন। এ প্রেক্ষাপটে করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরি এবং ওষুধ উদ্ভাবন নিয়ে বিশ্বরে বিভিন্ন জায়গায় বিজ্ঞানী ও গবেষকরা যে সকল কাজ করেছেন তার অগ্রগতি নিয়ে ভয়েস অফ আমেরিকাকে সাক্ষাৎকার দিয়েছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. আ ব ম ফারুক।

বিশ্লেষকরা বলছেন, করোনা মহামারী থেকে রক্ষা পেতে মানব জাতি অধির আগ্রহে অপেক্ষা করছে। অতীতের অনেক ভয়াবহ মহামারীর মত মানুষের অপেক্ষা এবারও হয়ত একদিন শেষ হবে বলে উল্লেখ করে তারা বলেন, তবে ততদিনে করোনার এই ভয়াল থাবা হয়তো কেড়ে নেবে আরও অগণিত মানুষের জীবন।

please wait

No media source currently available

0:00 0:10:25 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG