অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গের ৬টি জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত, ১৯ জনের মৃত্যু


প্রবল ঘূর্ণিঝড় আম্পান গতকাল গোটা পশ্চিমবঙ্গ লন্ডভন্ড করে দিয়ে চলে গিয়েছে। ৬টি জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছেন। তবে বহু জায়গায় এখনো ধ্বংসস্তূপ সরিয়ে পৌঁছনো যায়নি, গাছপালা ভেঙে পড়ে রাস্তাঘাট বন্ধ। বহু জায়গায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন, ইন্টারনেট বিচ্ছিন্ন। সুতরাং সব খবর পুরোপুরি পাওয়া এখনো সম্ভব নয়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ সকালে বলেছেন, ১১ বছর আগে আয়লা ঘূর্ণিঝড়ে যে বিপুল ক্ষতি হয়েছিল, সেটা যদি ১০ হয় তা হলে গতকাল আম্পানের ক্ষতি ১১০। এতোটাই সাংঘাতিক ক্ষতি করে দিয়েছে আম্পান। কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেছেন, হাজার পাঁচেক বড় গাছ উপড়ে পড়েছে, বহু কাঁচা বাড়ি আর বস্তির চাল উড়ে গেছে, বহু পুরানো বাড়ির দেয়াল ধসে পড়েছে। শুধু কলকাতাতেই মারা গেছেন ৬ জন, বাকিরা নানা জেলায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমাজসেবী সংগঠন ও ধর্মীয় সংগঠনগুলোর কাছে আবেদন জানিয়েছেন, ত্রাণ কাজে এগিয়ে আসার জন্য। তিনি বলেছেন, ক্ষয়ক্ষতি যে রকম বিপুল হয়েছে তাতে শুধুমাত্র সরকারের পক্ষে সামাল দেওয়া সম্ভব নয়। মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় সরকারের কাছেও অবিলম্বে অর্থ সাহায্যের আবেদন করেছেন। সাহায্য না পেলে করোনা ও ঘূর্ণিঝড় বিধ্বস্ত এই রাজ্য কবে উঠে দাঁড়াতে পারবে বলা যাচ্ছে না।


কলকাতা বিমানবন্দর পুরোটাই জলের তলায় চলে গিয়েছে। বিমানবন্দর কর্মীরা সেখানে নৌকো করে এক দিক থেকে আর এক দিকে যাচ্ছেন বিমানগুলো নিরাপদে আছে কিনা তা দেখতে। দক্ষিণ কলকাতায় ঝড়ের ঝাপটায় রাস্তায় বড় বড় গাছ এবং পুরানো বাড়ির দেয়াল ভেঙে পড়ে রাস্তা আটকে গিয়েছে। বহু গাড়ি গাছের তলায় চাপা পড়েছে, কেউ কেউ মারা গিয়েছেন। তবে মধ্য কলকাতায় প্রায় পুরোটাই প্রবল বৃষ্টিতে জলের তলায় চলে গিয়েছে। সেখানে মনে হচ্ছে যেন বন্যা পরিস্থিতি‌। উত্তর কলকাতাতেও যথেষ্ট সংখ্যক গাছ পড়েছে, বাড়ি ভেঙেছে। কলকাতার মতো একটা বিশাল জনবহুল শহরের ওপর দিয়ে ১৩৩ কিলোমিটার বেগে ঝড় বয়ে গেলে যেমন সাংঘাতিক ক্ষয়ক্ষতি হয়, তেমনই হয়েছে।

মুখ্যমন্ত্রী বলেছেন ১৭৩৭ সালের পর এত বড় দুর্যোগ কলকাতায় আর হয়নি। ২৮৩ বছর আগে ঐ সময় একটা প্রবল ঘূর্ণিঝড় কলকাতার ওপর দিয়ে বয়ে গেছিল, যাতে হাজার হাজার মানুষ মারা গিয়েছিলেন। তবে তখন এত আগে থেকে বোঝা যেত না, কোন সতর্ক করার ব্যবস্থা ছিল না, ফলে অত ক্ষতি হয়েছে। এবারে আগের থেকে জানার ফলে পাঁচ লক্ষ মানুষকে অন্যখানে সরানো গিয়েছে। তা না হলে প্রাণহানি হয়তো আরও বেশি হতো।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, করোনার থেকেও ভয়াবহ বিপদ ডেকে এনেছে এই ঘূর্ণিঝড়। করোনার বিপদ সামলাতে না সামলাতেই আম্পানের ধাক্কায় পশ্চিমবঙ্গ এতটাই বিপর্যস্ত হয়েছে যে, কবে আবার এই রাজ্য উঠে দাঁড়াতে পারবে সেটা এখন বলা সম্ভব নয়। অবস্থা খুবই সঙ্কটজনক, খুবই চিন্তার।

please wait

No media source currently available

0:00 0:03:31 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG