অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা মোকাবেলায় বাংলাদেশের সামনে এখনো যে সুযোগ রয়েছে, তার সৎব্যবহার করতে হবে: নোবেল বিজয়ী ড. মোহাম্মদ ইউনুস


বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী ড. মোহাম্মদ ইউনুস বিশ্বব্যাপী করোনা মহামারির উল্লেখ করে বলেছেন এটা মোকাবেলায় জাতির সামনে এখনো যে সুযোগ রয়েছে তার সৎব্যবহার করতে হবে।
এক বিবৃতিতে ড. ইউনুস বহমান সময়ের দিকে সকলের দৃষ্টি আকর্ষণ করে বলেন, প্রতি মুহূর্তে যেন আমরা সুযোগ হারিয়ে ফেলছি। তিন বলেন, এই মুহূর্তে যদি জাতি সমস্ত সরকারী, বেসরকারি, সামাজিক, আন্তর্জাতিক শক্তি নিয়ে এগিয়ে না-আসে, কোন বিবেচনায় বিলম্ব করে, তাহলে এ রোগের বিপুল প্লাবনকে বাঁধ দিয়ে ঠেকিয়ে রাখা যাবে না।
মহাপ্লাবন প্রায় দ্বারপ্রান্তে বলে উল্লেখ করে ড. ইউনুস বলেন ইতোমধ্যেই দেরি হয়ে গেছে এখন আর দেরী করার সুযোগ নাই। তিনি বলেন, জোয়ার ঠেকাতে হলে সবচাইতে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে যতজনকে পরীক্ষা করার সামর্থ্য আছে ততজনকে পরীক্ষা করে তাঁদের আলাদা করে ফেলা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঠিক একথাই বারবার বলছে। তিনি বলেন, পরীক্ষার কোন বিকল্প নাই কারন কয়েকজনকে পৃথক করে রাখতে পারলে কয়েক কোটি লোক বেঁচে যায়।
এ রোগ বিদেশ থেকে এসেছে বলে উল্লেখ করে ড. ইউনুস বলেন, যখন এটা ঠেকানো খুবই সহজ ছিল সেটা আমরা করতে পারি নাই। তিনি বলেন, এখন যেহেতু এ দৈত্য বোতল থেকে বেরিয়ে গেছে তাই জাতির সবকিছু দিয়ে একে ঠেকাতে হবে।
ঢাকা থেকে জহুরুল আলমের রিপোর্ট।
XS
SM
MD
LG