অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের করোনা পরিস্থিতি: উত্তরাঞ্চলের স্বল্প আয়ের মানুষ চরম বিপাকে পড়েছেন


বাংলাদেশে বগুড়ার শিবগঞ্জে করোনা সন্দেহে চিকিৎসা না পেয়ে গত শনিবার মারা যাওয়া সেই ব্যক্তির শরীরে করোনা ভাইরাস ছিল না। তার নমূনা পরীক্ষায় নেগেটিভ পাওয়া গেছে। আজ সোমবার ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিৎ করেছেন।

এদিকে ঠাকুরগাঁও সদর উপজেলায় জ্বর ও শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত একই পরিবারের ৫ সদস্যকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। রোববার রাতে তাদের গ্রামের ১০০ পরিবারকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছে উপজেলা প্রশাসন।

অন্যদিকে সব কিছু বন্ধ থাকায় স্বল্প আয়ের মানুষজন বিপাকে পড়েছেন। বিশেষ করে শ্রমজীবী মানুষ কাজ করতে না পেয়ে অসহায় হয়ে পড়েছে পরিবার পরিজন নিয়ে। সরেজমিনে বগুড়ার শাজাহানপুর উপজেলার মাঝিরা ইউনিয়নের একটি গুচ্ছগ্রামের বাসিন্দাদের খোঁজ নিতে গিয়ে দেখা যায় এখানকার ভূমিহীন ৬০ পরিবার চলমান এই পরিস্থিতিতে মানবেতরজীবনযাপন করেছে। এই গ্রামের বাসিন্দারা বলছেন, কাজ করতে না পেরে খুব খারাপ পরিস্থিতি পারছেন। মানুষের বাড়িবাড়ি গিয়ে ভিক্ষা করেন এমন ব্যক্তিরা বলছেন, কেউ তাদের ভিক্ষা দিচ্ছে না। ঘরের দরজা খুলছে না। সবাই তাদের তাড়িয়ে দিচ্ছে। এমন পরিস্থিতিতে জনপ্রতিনিধিরাও তাদের সাহায্য করতে আসেনি।

চলমান পরিস্থিতিতে এমন অসহায় মানুষদের নিয়ে সরকার কি চিন্তা করছেন, জানতে চাইলে বগুড়া-৫ আসনের সংসদ সদস্য রেজাউল করিম ভয়েস অফ আমেরিকাকে বলেন, সরকারের গুদামে পর্যাপ্ত খাদ্য মজুত আছে। চলমান এই পরিস্থিতিতে স্বল্প আয়ের মানুষদের একটি তালিকার করার কাজ চলছে। দুই এক দিনের মধ্যেই প্রত্যেকের পরিবারে খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হবে।

এদিকে বগুড়া শহরের ভাসমান মানুষদের জন্য প্রতি রাতে খাবারের আয়োজন করেছেন একজন ব্যবসায়ী আব্দুল মান্নান আকন্দ। শহরের রেলস্টশন, সাতমাথা এলাকায় এসব ছিন্নমূল মানুষ রাস্তায় রাত্রি যাপন করে। এই পরিস্থিতিতে তারা কোথাও খাবার পাচ্ছে না। এজন্যই এই ব্যবসায়ী অন্তত একবেলা তাদের জন্য খাবারের ব্যবস্থা করেছেন।

অপর একটি খবর হচ্ছে রংপুরের পীরগাছায় ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় ব্যাটারিচালিত অটোরিকশার চার যাত্রী নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো দুইজন। সোমবার দুপুরে উপজেলার অন্নদানগর রেলস্টেশন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

XS
SM
MD
LG