অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ পাঁচটি আন্তর্জাতিক দাতা সংস্থার কাছে ঋণের আবেদন জানিয়েছে


করোনা বা কোভিড-১৯’র বর্তমান প্রভাব এবং পরবর্তী অর্থনৈতিক সংকট মোকাবেলায় বাংলাদেশ ৫টি আন্তর্জাতিক দাতা সংস্থার কাছে ২৬০ কোটি ডলার জরুরি অর্থ সহায়তা ঋণের আবেদন জানিয়েছে। বিশ্বব্যাংক, আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফ, এশীয় উন্নয়ন ব্যাংক বা এডিবি, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক বা আইডিবি এবং চীনের প্রভাব বলয়ের এশিয়ান ইনফ্রাকস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের কাছে ঐ অর্থ সহায়তা চাওয়া হয়েছে। এ লক্ষ্যে আনুষ্ঠানিক আবেদন জানিয়ে পত্র দেয়ার সাথে সাথে এসব দাতা সংস্থার সঙ্গে আলোচনাও শুরু হয়েছে বলে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের বা ইআরডির ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

বিশ্বব্যাংকের কাছে ৮৫ কোটি ডলার, আইএমএফ’র কাছে ২৫ কোটি ডলার, এডিবি’র কাছে ৭৫ কোটি, আইডিবির কাছে ৬০ কোটি, এবং এশিয়ান ইনফ্রাকস্ট্রাকচার ব্যাংকের কাছে ১৫ কোটি ডলার জরুরি অর্থ সহায়তা ঋণ চাওয়া হয়েছে বলে ঢাকায় কর্মকর্তারা জানিয়েছেন। গত ৩ এপ্রিল বিশ্বব্যাংক বাংলাদেশকে ১০ কোটি ডলার জরুরি অর্থ সহায়তার কথা ঘোষণা করে। বর্তমান এই ঋণ সুবিধা চাওয়া তার বাইরে।

ইআরডি কর্মকর্তারা জানান, জাপানী উন্নয়ন সহায়তা সংস্থা জাইকার কাছেও চিঠি পাঠানো হয়েছে। আইএমএফ’র কাছে বাংলাদেশ আরো অর্থ সহায়তা চেয়েছে। ইআরডির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন নরওয়ে, সুইডেন, ডেনমার্কসহ নরডিক দেশগুলোর কাছেও বাংলাদেশ অর্থ সহায়তা চেয়েছে।

উল্লেখ্য, গত ৫ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী ৭২ হাজার ৭৫০ কোটি টাকার আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন।

XS
SM
MD
LG