অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্ববৃহৎ ত্রাণ প্যাকেজ পাশ হতে যাচ্ছে


যুক্তরাষ্ট্রের কংগ্রেস আজ ৪৮ কোটি ৪০ লক্ষ ডলারের একটি অন্তবর্তীকালীন অর্থায়ন প্রস্তাব পাশ করতে যাচ্ছে, যা দু'লক্ষ কোটি ডলারের CARES Act এ অর্থ যোগাবে। এটি হচ্ছে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্ববৃহৎ ত্রাণ প্যাকেজ।

COVID-19 এর কারণে জরুরি ভিত্তিতে করা এই লকডাউন হাজার হাজার আমেরিকানকে বাধ্য করেছে বেকার ভাতার জন্য আবেদন জানাতে অথবা খাদ্য ব্যাংকের সামনে লাইন করে দাঁড়াতে। আর ক্ষুদ্র ব্যবসায়ীদের মনে এই প্রশ্ন মাথাচাড়া দিয়ে উঠছে যে তারা কি কখনই তাদের ব্যবসা আবার শুরু করতে পারবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সম্প্রতি তাঁর এক টুইট বার্তায় জানিয়েছেন যে, COVID-19 এর জন্যে আমরা যে রাজস্ব হারিয়েছি, সে জন্য রাজ্য ও স্থানীয় সরকারগুলোকে আমাদের আর্থিক সহায়তা দিতে হবে বিশেষ করে অবকাঠামোগত বিনিয়োগ খাতে আর রেস্টুরেন্ট ও বিনোদন ক্ষেত্রে এবং ক্রীড়া ক্ষেত্রে আমাদেরকে করের সুবিধা দিতে হবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য বেতন থেকে কর কাটা কমিয়ে আনতে হবে।

এই পরিকল্পনার ব্যাপক রূপরেখা সম্পর্কে উভয় দলই সহমত পোষণ করে। ট্রাম্পের ঐ টুইট বার্তায় যে সব উদ্যোগের কথা বলা হয়েছে তার অনেকগুলোই এ মাসের গোড়ার দিকে প্রতিনিধি পরিষদের স্পীকার ন্যানসি পেলসি সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন। পেলসি এই সংকটের কারণে অন্যান্য অন্তর্নিহিত সমস্যা যেমন দেশের রাস্তা এবং সেতু মেরামত এবং গ্রামে ব্রডব্যান্ড প্রযুক্তি গড়ে তোলার আহ্বান জানিয়েছিলেন। তবে সবচেয়ে জরুরি প্রয়োজন হচ্ছে এখন অন্তবর্তী পদক্ষেপে নেয়া বিশেষ করে অঙ্গরাজ্যের এবং স্থানীয় সরকারগুলোকে সহায়তা প্রদান। কংগ্রেসের ডেমক্র্যাটরা এ ব্যাপারে চেষ্টা করে এর আগে ব্যর্থ হয়েছিলেন।

XS
SM
MD
LG