অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ সুদান লকডাউনের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়িয়েছে


COVID-19 এর জন্য গঠিত দক্ষিণ সুদানের উচ্চ পর্যায়ের টাস্ক ফোর্স সে দেশের আংশিক লকডাউনের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়িয়ে দিয়েছে। তার মানে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং অধিকাংশ দোকান বন্ধ থাকবে, বন্ধ থাকবে দক্ষিণ সুদানের সীমান্ত এবং যুবা আন্তর্জাতিক বিমান বন্দর।

আশা করা গিয়েছিল সরকার সোমবার থেকে এই আংশিক লকডাউন তুলে নেবে কিন্তু মঙ্গলবার রাতের এক বৈঠকে COVID-19 সম্পর্কিত স্বাস্থ্য মন্ত্রকের টাস্ক ফোর্স এই লকডাউন অনির্দিষ্ট কালের জন্য অব্যাহত রাখার সিদ্ধান্ত গ্রহণ করে। রাজধানী যুবার কোন কোন অধিবাসী মনে করেন এই লকডাউনের কোন প্রয়োজন নেই তবে তারা মনে করে সীমান্ত বন্ধ থাকা দরকার।

বাইশ বছর বয়সী যুবার বাশিন্দা, যিনি একাই তাঁর সন্তান পালন করছেন এবং তাঁর একটি চুল কাটার দোকার আছে, সেই ন্যান্সি কিডেন ভয়েস অফ আমেরিকাকে বলেন যে, তাঁর জন্য জীবন নির্বাহ করা কঠিন হয়ে যাবে যদি তাঁর সেলুন অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকে। কিডেন বলেন, নারীরা বিশেষত তাঁদের পরিবারের জন্য উপার্জন করতে রীতিমতো সংগ্রাম করছেন।

যুবায় যাঁরা ঝুঁকির মুখে আছেন তাঁদের প্রতি সরকারকে মানবিক সাহায্য প্রদানের জন্য নারীরা আহ্বান জানিয়েছেন। দক্ষিণ সুদানে COVID-19 এ আক্রান্ত হয়েছেন ৪ জন এবং আরো ১০০ জনকে কোয়ারান্টিনে রাখা হয়েছে যাঁরা ঐ চারজনের সংস্পর্শে আসেন।

XS
SM
MD
LG