অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা মোকাবিলায় ভারতীয় সেনাবাহিনীর টিমের সহায়তার প্রয়োজন নাই: বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী


করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কা ও আফগানিস্তানে ভারত তার সেনাবাহিনীর টিম পাঠানোর প্রস্তুতির খবরে দেশে দেশে প্রতিক্রিয়া হয়েছে। রাষ্ট্র নিয়ন্ত্রিত ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া বা পিটিআই এর প্রচারিত অতি সাম্প্রতিক এক খবরে বলা হয়েছে, করোনা মহামারী বিরোধী যুদ্ধে সহায়তা দানের ভারতীয় নীতির অংশ হিসেবে এসব দেশে সেনা বাহিনীর টিম পাঠানোর প্রস্তুতি চলছে।
এ খবরের প্রতিক্রিয়ায় ভুটান ছাড়া বাকি দেশগুলো প্রায় একই সুরে বলেছে, তারা ভারতকে এ ধরনের কোন অনুরোধ করেনি কিংবা ভারতের পক্ষ থেকেও তাদের এ বিষয়ে কিছু জানানো হয় নাই।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সংবাদ মাধ্যমকে বলেছেন, করোনা মোকাবিলায় ভারতীয় সেনাবাহিনীর টিমের সহায়তার তার দেশের প্রয়োজন নাই। তিনি বলেন, করোনা মোকাবিলায় বাংলাদেশের সেনা বাহিনীই যথেষ্ট এবং তাঁরা অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত বাংলাদেশকে এ বিষয়ে সরকারিভাবে কিছু জানায়নি। তিনি আরো বলেন, বাংলাদেশ করোনা মোকাবিলায় কুয়েতে সামরিক বাহিনীর একটি টিম পাঠানো ছাড়াও ভুটান এবং মালদ্বীপকে সহায়তা পাঠিয়েছে।
আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জাভিদ ফয়সাল বলেছেন, সেনা টিম পাঠানোর জন্য তাঁর দেশ ভারতের কাছে কোন অনুরোধ জানায় নাই অথবা ভারতও আনুষ্ঠানিকভাবে তাঁদের এ বিষয়ে কিছু জানায় নাই।
এদিকে, শ্রীলঙ্কা বলেছে, করোনার ভয়াবহতা থামাতে বিদেশি সেনার সহযোগিতা নেয়ার কোন পরিকল্পনা তাদের নাই। প্রতিরক্ষা সচিব গুনারত্নে এক সংবাদ সম্মেলনে বলেছেন, শ্রীলঙ্কার নিরাপত্তা বাহিনী করোনা ভাইরাসের সকল চ্যালেঞ্জ মোকাবিলার জন্য যথেষ্ট। তিনি বলেন, শ্রীলঙ্কার সেনা বাহিনী ইতোমধ্যেই পেশাদারিত্বের স্বাক্ষর রেখেছে।

XS
SM
MD
LG