অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনার ভয়াবহ নেতিবাচক প্রভাব পড়েছে কৃষিতেও


বাংলাদেশে করোনার প্রভাব শুধু গার্মেন্টসহ শিল্পখাত আর প্রবাসীদের আয়েই নয়, ভয়াবহ নেতিবাচক প্রভাব পড়েছে কৃষিতেও। করোনা সংক্রমণের প্রাদুর্ভাবের নেতিবাচক প্রভাবে বাংলাদেশের গ্রামীণ এবং কৃষিভিত্তিক অর্থনৈতিক ব্যবস্থা লন্ডভন্ড হয়ে পড়েছে ইতোমধ্যে। ফেব্রুয়ারি থেকে শুরু করে এখন পর্যন্ত এই প্রভাব চলছেই।


লকডাউনের কারণে যানবাহন চলাচল বন্ধ থাকায় এবং করোনা ভীতিতে কৃষক বর্তমানে শাক-সবজি, আলুসহ লাখ লাখ টন রবিশস্য বাজারে নিয়ে যেতে পারছেন না- কারণ বাজার বন্ধ। গ্রামীণ পর্যায়ে কৃষকের উৎপাদিত শাক-সবজি বিক্রির জন্য ফরিয়া নেই, মোকাম বন্ধ, শহরের বাজার বন্ধ। উত্তরের জেলা ঠাকুরগাঁও-এর পরিস্থিতি সম্পর্কে ভয়েস অফ আমেরিকাকে বলেছেন তরিকুল আলম।
আলুসহ শাক-সবজির মোকামের মালিকরা জানান, মোকামে এবং বাজারে পণ্য আসতে পারছে না।
বর্তমানে বাংলাদেশে ধান উৎপাদনের ক্ষেত্রে বোরো ধানই বেশি উৎপাদিত হয়। বোরো ধান এখন ক্ষেতে। এখন দরকার কীটনাশক, সার আর সেচের। কিন্তু দোকান বন্ধ থাকায় বাজারে কীটনাশক, সার আর এ জাতীয় উপকরণ পাওয়া যাচ্ছে না বলে জানান কৃষক এবং জমির মালিকরা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কঠোর ভাষায় নির্দেশনা দিয়েছেন যে, সার ও কীটনাশকসহ কৃষি উপকরণ এবং দ্রব্যাদির দোকান করোনার কারণে বন্ধের আওতায় পড়বে না, এগুলো খোলা রাখতে হবে। কিন্তু বাস্তব পরিস্থিতি ভিন্ন। এ সম্পর্কে পিরোজপুর থেকে জানালেন কবিরুল ইসলাম।
বিশেষজ্ঞগণ বলছেন, কৃষিখাতের ওপরে যে নেতিবাচক প্রভাব পড়েছে এবং ভবিষ্যতে আরো পড়তে যাচ্ছে, তার পরবর্তী প্রতিক্রিয়া হতে পারে ভয়াবহ।

XS
SM
MD
LG