অ্যাকসেসিবিলিটি লিংক

বগুড়ায় করোনার পরীক্ষা শুরু হচ্ছে


বাংলাদেশের বগুড়ায় করোনা পরীক্ষার পিসিআর মেশিন আজ রাতে আসছে। আগামীকাল শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপনের পর এর কার্যক্রম শরু হবে বলে আশা করছে স্বাস্থ্য বিভাগ। এর ফলে রক্তের নমূনা পরীক্ষার জন্য রাজশাহী যেতে হবে না। এবিষয়ে বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান তুহিন ভয়েস অফ আমেরিকাকে বলেন, আজ রাতে পিসিআর মেশিন আসলে কাল স্থাপন করা হবে। এর ফলে এখন থেকে রক্তের নমূনা পরীক্ষার জন্য আর রাজশাহীতে যেতে হবে না।

উত্তরের জেলা নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক চিকিৎসকের করোনা পজিটিভ হওয়ায় ওই স্বাস্থ্য কমপ্লেক্সসহ পুরো উপজেলার ৯টি ইউনিয়ন লকডাউন ঘোষণা করা হয়েছে।

জানা যায়, ওই চিকিৎসকের বাড়ি ঢাকায়। তিনি গত ২৫ মার্চ ছুটিতে ঢাকা গিয়েছিলেন। ৩ এপ্রিল ঢাকা থেকে ফিরে এসে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করছিলেন। এ অবস্থায় তিনি জ্বর, সর্দি, হাঁচি ও কাশিতে আক্রান্ত হয়ে পড়েন। পরে তার রক্তের নমূনা পরীক্ষায় করোনা পজেটিভ পাওয়া যায়।

রাজশাহীর বাঘায় তাবলিগ জামায়াতের চিল্লা ফেরৎ এক বৃদ্ধের বুধবার সকালে মৃত্যু হয়েছে। এলাকাবাসীর সন্দেহ তিনি করোনা সংক্রমণে মারা গেছেন। স্বজনদের ভাষ্য, তিনি সম্প্রতি তাবলিগ জামায়াত দলের সঙ্গে চিল্লায় কুষ্টিয়া এলাকায় গিয়েছিলেন। চিল্লা শেষে গত ৫ এপ্রিল তিনি নিজ এলাকায় ফেরেন। পরে বাড়িতে উঠতে না দিয়ে তাকে পাশে এক মাদরাসায় রাখা হয়। অসুস্থ হয়ে বুধবার সেখানেই মারা যান ওই বৃদ্ধ। পরীক্ষান জন্য তার রক্তের নমূনা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ।

এদিকে, জয়পুরহাটের আক্কেলপুর পৌর এলাকায় জ্বর, সর্দি, কাশি ও গলাব্যথা নিয়ে নারায়ণগঞ্জ থেকে আসা গার্মেন্টস কর্মীকে আইসোলেশনে রাখা হয়েছে। সেইসঙ্গে ওই যুবকের নমুনা সংগ্রহ করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বুধবার সকালে ওই যুবকের বাড়িসহ আশপাশের তিনটি বাড়ি লকডাউন করেছে প্রশাসন।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রংপুর নগরীতে সান্ধ্য আইন জারি করেছে মেট্রোপলিটন পুলিশ। এই আইনে প্রতিদিন বিকেল ৫টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত ওষুধের দোকান ছাড়া নিত্য প্রয়োজনীয় সব ধরনের দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখতে বলা হয়েছে।

এছাড়াও মেট্রোপলিটন এলাকায় জরুরি সেবা, চিকিৎসা, ভোগ্য ও রফতানি পণ্য পরিবহন কাজে নিয়োজিত ব্যক্তি ও যানবাহন ছাড়া সব ধরনের ব্যক্তি ও যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে।

এদিকে বগুড়াসহ উত্তরের জেলাগুলো অঘোষিত লক ডাউন চলছে। সাধারণ মানুষ নিজ উদ্যোগে তাদের এলাকায় বাইরের লোকজনের চলাচল বন্ধ করে দিয়েছে। এবিষয়ে বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা ভয়েস অফ আমেরিকাকে বলেন, আমরা এলাকার গন্যমান্য ব্যক্তিদের সাথে কথা বলেছি, তারা পুলিশ প্রশাসনকে সহযোগিতা করছেন। সবাইতে সচেতন করছেন। পুলিশ শহর ছাড়াও গ্রামগুলোতে কার্যক্রম বৃদ্ধি করেছে।

অপরদিকে, করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া হোটেল শ্রমিকরা আর্থিক সহযোগিতা ও খাদ্য সামগ্রীর জন্য লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা পরিষদে অবস্থান কর্মসূচি পালন করেছেন। বুধবার দুপুরে উপজেলা পরিষদের সামনে কর্মহীন হয়ে পড়া শতাধিক হোটেল শ্রমিক অবস্থান নেন। পরে হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আর্থিক সাহায্যের জন্য একটি আবেদন প্রদান করেন।

XS
SM
MD
LG