অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের উত্তরাঞ্চলে অঘোষিত লক ডাউন চলছে


বাংলাদেশে করোনাভাইরাস সন্দেহে রংপুর মেডিকেল কলেজের ল্যাবে আরো ৫৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। ঐ বিভাগের বিভিন্ন জেলা থেকে এসব নমুনা সংগ্রহ করা হয়। এর আগে গত শনিবার ও রোববার ২৭ জনের এবং গত বৃহস্পতিবার ৪২ জনের নমুনা পরীক্ষা করা হয়। সব মিলে এই ল্যাবে মোট ১২২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।
এদিকে, উদ্বেগজনক পরিস্থিতি মোকাবেলা এবং করোনাভাইরাস সংক্রমণ ও বিস্তার ঠেকাতে রাজশাহী মহানগর পুলিশ কমিশনার অঘোষিত লক ডাউন জারি করেছেন। জরুরি প্রয়োজন ছাড়া নগরীতে প্রবেশ কিংবা বের হতে পারবেন না কোন ব্যক্তি বা যানবাহন।
এছাড়াও সন্ধ্যা ৬টার পর থেকে ভোর ৬টা পর্যন্ত ওষুধের দোকান ছাড়া সকল প্রকার দোকান বন্ধ থাকবে। অযথা কোনো যানবাহন রাস্তায় চলাচল করা যাবে না। জরুরি সেবা, চিকিৎসা সেবা, ভোগ্যপণ্য, কৃষিপণ্য, রফতানি পণ্য ইত্যাদি পরিবহনকাজে নিয়োজিত ব্যক্তি বা যানবাহন এই নির্দেশনার বাইরে থাকবে বলে প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে।
অপরদিকে করোনা পরিস্থিতিতে সাধারণ রোগীরা চিকিৎসা সেবা পাচ্ছে না। এমন অভিযোগ প্রতিনিয়তই পাওয়া যাচ্ছে। গাইবান্ধার একটি হাসপাতালে সন্তান প্রসবের জন্য এসে চিকিৎসা না দিয়ে ফিরিয়ে দেওয়া হয়েছে এক প্রসুতি মাকে। পরে রাস্তায় একটি অটোরিক্সার মধ্যে সন্তান প্রসব হয়।
এদিকে, করোনা আক্রান্তের সংখ্যা দিনদিন আশংকাজনক হারে বৃদ্ধির প্রভাব পরেছে সাধারণ মানুষের মধ্যে। চরম আতঙ্ক নিয়ে সময় কাটাচ্ছেন উত্তরের মানুষ। বিশেষ করে খেটে খাওয়া দিন মজুররা চরম হতাশ হয়ে পরেছে। পরিবার পরিজন নিয়ে বিপাকে পরেছে তারা। কাজ বন্ধ হওয়াতে তাদের রোজগারও থেমে গেছে। সাহায্যের জন্য অধির আগ্রহে অপেক্ষা করছেন তারা।
এমন পরিস্থিতিতে আগামীদিনগুলোতে দেশের অর্থনীতিতে বিরুপ প্রভাব পরবে বলে মনে করছেন অর্থনীতিবীদরা। কথা হয় একজন প্রথম শ্রেণির ঠিকাদার আব্দুল মান্নান আকন্দের সাথে। তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেন, চলমান এই পরিস্থিতিতে অর্থনীতির চাকা একেবারেই বন্ধ হয়ে পরেছে। ব্যবসা-বাণিজ্য কিছুই হচ্ছে না। এমন পরিস্থিতি আরো কিছু দিন থাকলে দেশের অর্থনীতি চরম ঝুকির মধ্যে পরবে।

সব মিলেই করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষের পাশাপাশি ব্যবসায়ীরাও চরম উতকণ্ঠার মধ্যে পরেছে। সবাই নতুন ভোরের প্রত্যাশায় তাকিয়ে আছে সৃষ্টিকর্তার দিকে।

XS
SM
MD
LG