অ্যাকসেসিবিলিটি লিংক

করোনার প্রাদুর্ভাবে ক্ষুধার কারণে বিশ্বব্যাপী প্রতিদিন ১২ হাজার মানুষ মারা যেতে পারেন


আন্তর্জাতিক মানবিক সহায়তাকারী এবং দাতব্য সংস্থা অক্সফাম বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে বলেছে, করোনা সংক্রমিত হয়ে বিশ্বের যে বিপুল সংখ্যায় মানুষ মারা যাচ্ছেন বা গেছেন-তার চেয়েও বেশি মানুষের মৃত্যু হতে পারে অনাহারে এবং ক্ষুধায়। অক্সফাম এই ক্ষুধা পরিস্থিতিকে ‘দ্য হাঙ্গার ভাইরাস’ হিসেবে উল্লেখ করে বলেছে, করোনার প্রাদুর্ভাব ক্ষুধা সংকটকে আরো খারাপের দিকে নিয়ে যাচ্ছে এবং এই ক্ষুধার কারণে বিশ্বব্যাপী প্রতিদিন ১২ হাজার মানুষ মারা যেতে পারেন।

‘দ্য হাঙ্গার ভাইরাস’ শীর্ষক অক্সফামের ওই প্রতিবেদনে বলা হয়, বিশ্বে ত্রাণ কমে আসা, ব্যাপক বেকারত্ব বৃদ্ধি, খাদ্যপ্রাপ্তি এবং সরবরাহে বিঘ্ন সৃষ্টির মতো সামাজিক এবং অর্থনৈতিক সংকটের অবস্থায় এ বছর প্রায় ১২ কোটি ১০ লাখ মানুষকে ক্ষুধা পরিস্থিতির প্রান্ত সীমায় পৌঁছে দিতে পারে। অক্সফামের ওই প্রতিবেদনে আরো বলা হয়, মধ্যম আয়ের এবং উদীয়মান দেশগুলো এই অবস্থায় বেশী সংকটের মধ্যে পড়ছে। মধ্যম আয়ের ভারত, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে করোনার কারণে হাজার হাজার মানুষ না খেয়ে থাকার পর্যায়ে পৌঁছেছে।

অক্সফাম ক্ষুধা ও খাদ্য সংকটের ক্ষেত্রে ১০টি বিপজ্জনক এলাকা চিহ্নিত করেছে, যার উল্লেখযোগ্য হচ্ছে-আফগানিস্তান, সিরিয়া এবং দক্ষিণ সুদান। এসব দেশগুলোতে লক্ষ লক্ষ মানুষ ক্ষুধা সংকটে ভুগছেন। অক্সফামের প্রধান ওই প্রতিবেদনে বলেছেন, করোনা মহামারীর চাইতেও ক্ষুধা সংকট অনেক বেশি বিস্তৃত এবং বিশ্বের লক্ষ লক্ষ মানুষকে ক্ষুধা এবং দারিদ্র্যের দিকে ঠেলে দিচ্ছে। অক্সফাম জাতিসংঘের খাদ্য কর্মসূচির উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, এ বছর শেষ হওয়ার আগেই ক্ষুধা ও অনাহারে রয়েছেন এমন মানুষের সংখ্যা বিশ্বজুড়ে ২৭ কোটিতে পৌঁছাতে পারে।

please wait

No media source currently available

0:00 0:01:49 0:00


XS
SM
MD
LG