অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিপাইনের ব্যাংকের বিরুদ্ধে নিউইয়র্কের আদালতে বৃহস্পতিবার মামলা করছে বাংলাদেশ


বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির অর্থ ফেরত আনার লক্ষ্যে ফিলিপাইনের সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের আদালতে মামলা করার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ।

ঢাকায় বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বা বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবারের যে কোন সময় ঐ মামলা দায়ের করা হবে, নিউইয়র্কের আদালতে- ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের বিরুদ্ধে। ঐ মামলায় সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তা, ক্যাসিনো মালিক এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা ও সুবিধাভোগীদের বিচারের আওতায় আনা যাবে।

মামলায় বাংলাদেশ ব্যাংককে সহযোগিতা করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক এর সাথে এ সপ্তাহেই এ-সংক্রান্ত একটি চুক্তি করেছে বাংলাদেশ ব্যাংক। মামলা সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির সাংবাদমাধ্যমকে বিস্তারিত জানিয়েছেন।

bd bank
bd bank

২০১৬ সালে ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক-এ রক্ষিত বাংলাদেশ ব্যাংকের ১০১ মিলিয়ন ডলার রিজার্ভের অর্থ চুরি হয়। যার মধ্যে ৮১ মিলিয়ন ডলার চলে যায় ফিলিপাইনে, এর মধ্যে ফিলিপাইনের কাছ থেকে ১৪ মিলিয়ন ডলার ফেরত আনা সম্ভব হয়। বাকি অর্থ ফেরত পাওয়ার লক্ষ্যে আরসিবিসি'র বিরুদ্ধে নিউইয়র্কে মামলা করা হচ্ছে।

please wait

No media source currently available

0:00 0:00:59 0:00

XS
SM
MD
LG