অ্যাকসেসিবিলিটি লিংক

৪৮ ঘণ্টায় ১৬৭০ কিলোমিটার সাইকেল চালিয়ে চার বাংলাদেশি তরুণের বিশ্ব রেকর্ড


রেকর্ডে অংশ নেওয়া টিমবিডিসি'র চার তরুণ

বাংলাদেশের ৫০তম বিজয় দিবসকে স্মরণীয় করে রাখতে সাইকেল চালিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন চার তরুণ। তারা রিলে করে ৪৮ ঘণ্টায় ১ হাজার ৬৭০ কিলোমিটার সাইকেল চালিয়েছেন। গত ৮ ডিসেম্বর রাত ৮টা ৪০ মিনিটে শুরু করে ১০ ডিসেম্বর রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত সাইকেল চালান ওই চার তরুণ। এই ৪৮ ঘণ্টার ছবি, ভিডিও এবং তথ্য–উপাত্ত পাঠানো হয় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে। প্রায় এক মাস পর বিশ্ব রেকর্ডের স্বীকৃতি দেয় গিনেস কর্তৃপক্ষ।

বিডিসাইক্লিস্টসের (বিডিসি) স্পোর্টস উইং টিমবিডিসি নামে একটি সাইক্লিং টিমের সদস্য––দ্রাবিড়, তানভীর, রাকিবুল ও আলাউদ্দিন এই বিশ্ব রেকর্ড গড়েন। এর আগে ২০১৬ সালে একক সারিতে সাইকেল চালিয়ে পৃথিবীর দীর্ঘতম সারি তৈরির রেকর্ডটি গড়েছিল বিডিসাইক্লিস্টসের একটি সাইক্লিস্ট গ্রুপ। বাংলাদেশের হয়ে দ্বিতীয় এই রেকর্ড গড়ল টিমবিডিসি।

রাজধানীর পূর্বাচল নতুন শহরে জয়নুল আবেদীন চত্বরে ১ দশমিক ৭ কিলোমিটার রাস্তায় প্রায় ১ হাজার ৩ চক্কর দেন এই চার সাইক্লিস্ট। রাইডে তাদের সঙ্গ দিয়েছেন অসংখ্য পেসার (সহযোগী)। পেসার ও মূল রাইডাররা গড়ে প্রায় ৩৫ কিলোমিটার গতিতে ছুটেছেন।

টিমবিডিসির পক্ষ থেকে রেকর্ডে অংশ নেওয়া দ্রাবিড় ভয়েস অফ আমেরিকাকে বলেন, স্রেফ বিজয়ের ৫০তম বার্ষিকীকে স্মরণীয় করে রাখতে ৪৮ ঘণ্টায় ১৬০০ কিলোমিটার সাইকেল চালানোর লক্ষ্য ঠিক করেছিলেন তারা। প্রায় এক মাস ধরে ইভেন্টের সময়ে নেওয়া বিভিন্ন রকম তথ্য-প্রমাণ নিয়ে গিনেস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ চলছিল। ৪৮ ঘণ্টার ছয়টি ক্যামেরার ভিডিও ফুটেজ, ১৩ জন সাক্ষীর দেওয়া প্রমাণপত্র, সার্ভেয়ারের দেওয়া রিপোর্ট, অজস্র ছবি, জিপিএসে রাইডের ডেটা এবং আরও অনেক কিছুকে একসঙ্গে করে গিনেস কর্তৃপক্ষ শুক্রবার রেকর্ডের স্বীকৃতি দেয়।

দ্রাবিড় বলেন, প্রায় দুই বছরের প্রস্তুতি শেষে আমরা রেকর্ডটি গড়তে পেরেছি। কয়েক মাস ধরে আমরা অনুশীলন করেছি।

পরবর্তী লক্ষ্য কী জানতে চাইলে দ্রাবিড় বলেন, আমরা ন্যাশনাল ইভেন্টে ভালো করছি। এখন আমাদের লক্ষ্য হলো বিদেশে ইভেন্টে অংশ নেওয়া এবং ভালো করা।

XS
SM
MD
LG