অ্যাকসেসিবিলিটি লিংক

সম্প্রতি বাংলাদেশে জ্যান্ত মানুষকে আগুনে পুড়িয়ে মারা হয়েছে


অতি সম্প্রতি বাংলাদেশে জ্যান্ত মানুষকে আগুনে পুড়িয়ে মারার একটা প্রবণতা দেখা দিয়েছে। পুলিশ জানিয়েছে শনিবার নারায়ণগঞ্জ জেলার ফতুল্লাতে ব্যাবসায়িক দ্বন্দ্বের কারনে একজনকে জ্যান্ত পুড়িয়ে মারা হয়েছে।

গত এক সপ্তাহে এমন আরও দুইটি ঘটনা ঘটেছে যখন দিনাজপুর জেলায় এক সন্দেহভাজন খুনিকে জ্যান্ত পুড়িয়ে হত্যা করে বিক্ষুব্ধ জনতা এবং পাবনায় এক কলেজ ছাত্রীকে পারিবারিক কলহের জেরে পুড়িয়ে মারা হয়েছে। এছাড়া গত কয়েকদিনে দুই স্কুল ছাত্র নিহত হয়েছেন গণপিটুনিতে।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের দেয়া তথ্যমতে, ২০১১ সাল থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত ৭১২ ব্যক্তি গণপিটুনিতে নিহত হয়েছেন। জ্যান্ত আগুনে পুড়িয়ে মারা কিংবা গণপিটুনিতে নিহত হওয়ার ঘটনাকে মানবাধিকারের চরম লঙ্ঘন হিসেবে দেখছেন দেশের মানবাধিকার কর্মীরা এবং সংস্থাগুলো । তাদের মতে বিশ্বের আর কোথাও গণপিটুনির মতো কাজটা করা হয় না কারণ তারা জানে কেউ অপরাধ করলে এটার বিচার হবে এবং দুষি সাব্যস্ত হলে তাঁর বাঁ তাঁদের সাজা হবে ।

কিন্তু বাংলাদেশে এক্ষেত্রে একেবারে উল্টা বা বিপরীত চিত্র বলে উল্লেখ করে মানবাধিকার সংস্থাগুলো বলছে বিচারের অনিশ্চয়তার কারণেই এই ঘটনাগুলি বেশি ঘটে থাকে। জ্যান্ত মানুষকে আগুনে পুড়িয়ে মারা কিংবা গণপিটুনিতে হত্যার বিষয়ে ভয়েস অফ অ্যামেরিকার সাথে কথা বলেছেন বাংলাদেশের নেতৃস্থানীয় মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক শিপা হাফিজা। (Actuality)। শিপা হাফিজা বলেন রাষ্ট্রকে স্বল্প সময়ে সুবিচার নিশ্চিত করতে হবে এবং তবেই জনমনে আস্থার সৃষ্টি হবে যা এ ধরনের ঘটনা ঘটানো থেকে তাদের বিরত রাখবে ।

please wait

No media source currently available

0:00 0:03:29 0:00

XS
SM
MD
LG