অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে শিশু শ্রম নিষিদ্ধ করে শ্রম আইন


শিশু শ্রম নিষিদ্ধ করে বাংলাদেশে শ্রম আইন সংশোধন করা হয়েছে। আগে ছিল অপ্রাপ্ত বয়স্ক। এখন করা হয়েছে কিশোর। এতে করে শিশুরা এখন থেকে কাজ করতে পারবে না। আইনের ব্যাখ্যার সুযোগ নিয়ে শিশুরা কলকারখানা বিশেষ করে পোশাক শিল্পে কাজ করে আসছিল। সংশোধিত আইনে ১৪ থেকে ১৮ বছর বয়সী কিশোররা হালকা কাজ করতে পারবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই সংশোধনী আনা হয়। সংশোধনীতে বলা হয়েছে, কোন কারখানায় ট্রেড ইউনিয়ন গঠনে এখন থেকে ৩০ শতাংশ শ্রমিকদের সমর্থনের প্রয়োজন হবে না। ২০ শতাংশ সমর্থন থাকলেই চলবে। বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আখতার শিশু শ্রম বন্ধের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তবে তিনি বলেন, সংশোধনীতে আইএলও কনভেনশনের সঙ্গে সাংঘর্ষিক এখনও অনেক ধারা রয়ে গেছে।


মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানান, সংশোধিত শ্রম আইন পাস হলে খাবার ও বিশ্রামের সময় বাদে টানা ১০ ঘণ্টার বেশি কোন শ্রমিককে দিয়ে কাজ করানো যাবে না। তাছাড়া বল প্রয়োগ, হুমকি প্রদর্শন, আটকে রাখা, শারীরিক নির্যাতন কিংবা পানি-বিদ্যুৎ বা গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে মালিককে বাধ্য করা হলে তা অসদাচরণ হিসেবে বিবেচিত হবে। ধর্মঘট করার আগে দুই-তৃতীয়াংশ শ্রমিকের সমর্থনের প্রয়োজন হতো। সংশোধিত আইনে ৫১ শতাংশ শ্রমিকের সমর্থনের কথা বলা হয়েছে। শ্রমিক সংগঠনগুলো বিদেশ থেকে চাঁদা গ্রহণ করলে সরকারকে জানাতে হবে। এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংশোধিত শ্রম আইন ইপিজেড এলাকার কারখানার জন্য প্রযোজ্য নয়।

please wait

No media source currently available

0:00 0:02:06 0:00


XS
SM
MD
LG