অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ভোট উৎসব এখনো প্রাণহীন


বাংলাদেশে ভোটের প্রচারণায় উৎসব এখনও অনুপস্থিত। যদিও ভোট উৎসবের বাকি মাত্র ১৬ দিন। আওয়ামী লীগ জোরেশোরে মাঠে নেমেছে। বিএনপি বা জাতীয় ঐক্যফ্রন্ট এখনো মাঠে সরব নয়। ভয় আর আতঙ্কের কথা বলছেন ফ্রন্টের নেতারা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার টুঙ্গিপাড়া থেকে নির্বাচনী প্রচারণা শুরু করেন। বৃহস্পতিবার ঢাকায় ফেরার পথে একাধিক পথসভায় তিনি বক্তৃতা করেন। নৌকায় ভোট চাওয়ার পাশাপাশি বলেন, ক্ষমতায় না আসতে পারলে পদ্মা সেতুর কাজ বন্ধ হয়ে যাবে।

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন সিলেটে হযরত শাহজালালের মাজার জিয়ারতের মাধ্যমে ভোটের প্রচারণা শুরু করেন। প্রচারণার প্রথম দিন ১৮টি জেলায় হামলা-ভাংচুরের ঘটনা ঘটেছিল। দ্বিতীয় দিনও তা অব্যাহত থাকে। বৃহস্পতিবার তৃতীয় দিনে হামলা হয়েছে নোয়াখালী, লক্ষ্মীপুর, পাবনা, মাগুরা, বাগেরহাট, কুষ্টিয়া ও ঝালকাঠিতে।

গাজীপুর-৫ আসনের ঐক্যফ্রন্ট প্রার্থী ফজলুল হক মিলনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঐক্যফ্রন্টের আরেক প্রার্থী মেজর (অব.) হাফিজ উদ্দিন ভোলা যেতে পারেননি। ঢাকার সদরঘাটেই তাকে একদল লোক আটকে দেয়। নিরাপত্তা চেয়ে তিনি নির্বাচন কমিশনের হস্তক্ষেপ কামনা করেছেন। পাবনায় সাবেক তথ্য প্রতিমন্ত্রী অধ্যাপক আবু সাইয়িদের গাড়ি বহরে হামলা হয়েছে। এই যখন অবস্থা তখন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা আইন-শৃঙ্খলা সংক্রান্ত ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক বৈঠকে বলেছেন, ভোটের ভাগ্য যাতে মাস্তান-সন্ত্রাসীদের হাতে চলে না যায় সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। তিনি বলেন, ২০১৪ সালের কথা আমাদের স্মরণে রাখতে হবে।

কারারুদ্ধ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার তিন আসনে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে করা রিটের নিষ্পত্তি হয়নি। খালেদার আইনজীবীরা বিচারপতির প্রতি অনাস্থা দেওয়ায় আগামী সোমবার পর্যন্ত শুনানি মুলতবী হয়ে গেছে।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের বলেন, নির্বাচন গ্রহণযোগ্য না হলে গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত হবে।

please wait

No media source currently available

0:00 0:01:51 0:00

XS
SM
MD
LG