অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ আরো অসুখী দেশে পরিণত হয়েছে


জাতিসংঘ বিশ্ব সুখ দিবস উপলক্ষ্যে সুখী দেশের যে তালিকা প্রকাশ করেছে তাতে বাংলাদেশ গত বছরের তুলনায় এ বছর আরো অসুখী দেশে পরিণত হয়েছে।

বুধবার জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউসন্স নেটওয়ার্ক প্রকাশিত ওই তালিকায় বাংলাদেশের অবস্থানের ১০ ধাপ অবনতি ঘটেছে। তালিকায় থাকা বিশ্বের ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এ বছর ১২৫ তম যা গত বছর ছিল ১১৫ তম। তবে সুখী দেশের তালিকায় ১৪০ তম অবস্থানে থেকে ভারত দক্ষিণ এশিয়ায় সবচেয়েও অসুখী দেশ এবং তারপরই ১৩০তম অবস্থানে রয়েছে শ্রীলংকা। তবে তালিকায় বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে পাকিস্তান, ভুটান এবং নেপাল যাদের অবস্থান যথাক্রমে ৬৭, ৯৫ এবং ১০০ তম।

তালিকা অনুযায়ী টানা দ্বিতীয় বারের মত বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড। তার পরই রয়েছে ডেনমার্ক ও নরওয়ে।

গড় মাথাপিছু আয়, সামাজিক সহযোগিতা, সামাজিক স্বাধীনতা, উদারতা এবং সমাজে দুর্নীতির হার কত কম, তার ওপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশী সময় ব্যয় করাকেও অসুখী হবার একটি কারন হিসাবে উল্লেখ করা হয়েছে। কারন মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশী সময় ব্যয় করায়, যা তাকে সুখী করতে পারতো, সেসব ক্ষেত্রে মানুষ সময় দিতে পারে না। তাছাড়া রৌদ্রজ্জ্বল আবহাওয়াও সুখী হবার নিশ্চয়তা দিতে পারে না।

please wait

No media source currently available

0:00 0:00:58 0:00

XS
SM
MD
LG