অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত কফি আনান কমিশনের প্রতিবেদনকে সমর্থন করে: ঢাকায় সুষমা স্বরাজের মন্তব্য


বর্তমানে বাংলাদেশ সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুত হয়ে চলে আসা মানুষরা যাতে নিরাপদে দেশে ফিরতে পারেন সেটাই তাঁর দেশ চায়।

রোববার সন্ধ্যায় ঢাকায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলির সাথে বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিটির বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে এমন বক্তব্য দেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি নিয়ে ভারতের উদ্বেগের কথা জানিয়ে তিনি রাখাইনের জনগণের মঙ্গলের কথা বিবেচনা করে পরিস্থিতিকে সংযমের সাথে সামাল দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানান।

সুষমা স্বরাজ বলেন, বাস্তুচ্যুত মানুষদের রাখাইন রাজ্যে ফেরত যাওয়ার ওপর নির্ভর করছে সেখানে স্বাভাবিক অবস্থা ফিরে আসার বিষয়টি। তিনি বলেন, তাঁর দেশ কফি আনান কমিশনের প্রতিবেদনকে সমর্থন করে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলি বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরত যাওয়ার ব্যাপারে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য ভারতের প্রতি আহ্বান জানান।

বৈঠকে বাণিজ্য, যোগাযোগ, বিদ্যুৎ, ভারতের অর্থায়নে নেয়া প্রকল্প সমূহের অগ্রগতি এবং অন্যান্য দ্বিপাক্ষিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে। তবে তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে কোন আলোচনা হয়েছে কিনা তা জানা যায়নি। সুষমা স্বরাজ রোববার রাতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপার্সনের সাথে পৃথক বৈঠক করেছেন।এর আগে তিনি রোববার সকালে বাংলাদেশে দুই দিনের এক সফরে ঢাকা পৌঁছান।​

XS
SM
MD
LG