অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ১ কোটি ৮০ লাখ মানুষ ম্যালেরিয়ার ঝুঁকিতে রয়েছে


২৫শে এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস। বাংলাদেশে একটা সময় ছিল যখন বিভিন্ন অঞ্চলে ম্যালেরিয়া দেখা দিত। বিশেষ করে পার্বত্য অঞ্চলে এর প্রকোপ ছিল বেশী। ২০১৬ সালেও ম্যালেরিয়ায় মৃত্যু হয় ১৭ জনের। সরকারি ও বেসরকারি ভাবে ঔষধ ও মশারি বিতরন কর্মসূচীর ফলে ম্যালেরিয়া অনেকটাই কমে গেছে। বাংলাদেশে কম করে হলেও ম্যালেরিয়ার প্রাদুর্ভাব দেখা দেয় অনেক জেলায়। এর মধ্যে ১ কোটি ৮০ লাখ মানুষ ম্যালেরিয়ার ঝুঁকিতে রয়েছে। যদিও সমতল ভূমিতে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব কম দেখা দেয়, তবে পার্বত্য অঞ্চলে ম্যালেরিয়া আক্রান্ত মানুষের সংখ্যা সবচেয়ে বেশী।

এরই মধ্যে মিয়ানমার থেকে পালিয়ে আশা রোহিঙ্গা জনগোষ্ঠির মধ্যে ২৬ জনের ম্যালেরিয়া ধরা পড়েছে। তবে ম্যালেরিয়া যেন রোহিঙ্গাদের থেকে স্থানীয়দের মধ্যে ছড়িয়ে না পরে সেদিকে নজর দেয়ার আহবান জানিয়েছেন অধ্যাপক ডাঃ এম এ ফায়েজ।

অসচেতনতা ও স্থানীয় জনগনকে জাতীয় কর্মসূচীর সাথে সম্পৃক্ত করতে না পাড়ায় নিয়ন্ত্রণ করা যাচ্ছে না ম্যালেরিয়া। তাই আগামী ৩০ সাল নাগাদ সরকারের ম্যালেরিয়া নির্মূল করার যে পরিকল্পনা রয়েছে তা কতটা বাস্তবায়িত হবে তাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

please wait

No media source currently available

0:00 0:01:49 0:00

বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষ্যে শুনুন ভয়েস অফ আমেরিকার সম্পাদকীয়। এতে যুক্তরাষ্ট্র সরকারের মতামতের প্রতিফলন থাকতে পারে।

please wait

No media source currently available

0:00 0:03:16 0:00

XS
SM
MD
LG