অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশিদের জন্য আবার খুলেছে মালয়েশিয়ার বাজার, কুয়ালালামপুরে সরকারিভাবে চুক্তি সই


বাংলাদেশ ও মালয়েশিয়ার পতাকার কোলাজ। (ছবি- অ্যাডোবে স্টক)

মালয়েশিয়ার শ্রম বাজার আবার খুলেছে বাংলাদেশের কর্মীদের জন্য। এবার কম খরচে বাংলাদেশি শ্রমিকরা মালয়েশিয়া যেতে পারবে। সব মিলিয়ে এখন শ্রমিকদের মালয়েশিয়া যেতে খরচ পড়বে এক লাখ ৬০ হাজার টাকা। এতে কয়েক লাখ শ্রমিকের জন্য মালয়েশিয়া কাজ করার সুযোগ তৈরি হলো।

আজ কর্মী নিয়োগে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ ও মালয়েশিয়া। কুয়ালালামপুর হোটেল হিলটনে এই সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। বাংলাদেশের পক্ষে এতে স্বাক্ষর করেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ ও মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ মনে করেন এই চুক্তি বাংলাদেশের জন্য করোনাকালে শ্রম বাজারের বড় অর্জন। জন শক্তি রপ্তানীর সঙ্গে জড়িত প্রতিষ্ঠান বায়রার সাবেক সাধারন সম্পাদক রুহুল আমীন বলেন, দীর্ঘ প্রতিক্ষার পর এই চুক্তি সই হয়েছে। মালয়েশিয়ার শ্রম বাজারে বাংলাদেশের কর্মীরা এখন বৈধভাবে নিয়োগ পাবে। এতে খরচও কম পড়বে। পাশাপাশি এত দিনের জটিলতার অবসান হবে।

এদিকে মন্ত্রীপরিষদ বিভাগের সচিব জানিয়েছেন বাংলাদেশ থেকে মালদ্বীপে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী পাঠানোর চুক্তি হবে। পাশাপাশি হবে বন্দী বিনিময় চুক্তিও। আজ মন্ত্রীপরিষদ বৈঠকে এই বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে।

XS
SM
MD
LG