অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়া ছাড়ছেন বাংলাদেশীরা


ভয় আর আতঙ্কে দলে দলে বাংলাদেশীরা লিবিয়া ছাড়ছেন। মঙ্গলবার সকালে প্রথম ২৯ জনের দলটি ঢাকা পৌঁছেছে। আগামী তিন দিনে ১০৭ জনের ফেরার কথা রয়েছে।

টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা পৌঁছার পর বিমানবন্দর ইমিগ্রেশন কর্তৃপক্ষের জিজ্ঞাসাবাদ সেলে তাদেরকে নিয়ে যাওয়া হয়। আগত বাংলাদেশীদের বাড়ির ঠিকানা যাচাই-বাছাই করার জন্য স্ব স্ব থানাকে নির্দেশ দেয়া হয়। পরে ক্লিয়ারেন্স নিয়ে সন্ধ্যার দিকে এদেরকে ছেড়ে দেয়া হয়।

জাতিসংঘের রিপোর্টে বলা হয়েছে, প্রায় ১০ হাজার অভিবাসী যুদ্ধ ও সহিংসতা থেকে পালাচ্ছে। এদের মধ্যে অনেকেই মানব পাচারের শিকার হচ্ছেন।

কেন এই বাংলাদেশীরা লিবিয়া ছাড়ছেন জিজ্ঞেস করেছিলাম বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ সেকান্দর আলীর কাছে। তিনি বললেন, লিবিয়ার পূর্বাঞ্চলে গত ৪ঠা এপ্রিল থেকে আতঙ্ক বিরাজ করছে। পরিস্থিতি মোটেই স্বাভাবিক নয়। ক্ষমতা দখলের লড়াইয়ে প্রায় ৭০০ মানুষ মারা গেছেন। এই অবস্থায় অনেকেই দেশে ফিরে যাচ্ছেন। বাংলাদেশীরা সেখানে নিজেদের নিরাপদ ভাবছেন না।

ত্রিপোলীতে প্রায় প্রতিদিনই সরকার পন্থী মিলিশিয়া ও খলিফা হাফতারের নেতৃত্বাধীন লিবিয়ান ন্যাশনাল আর্মির মধ্যে লড়াই চলছে। সর্বশেষ সোমবার হাফতারের বাহিনী বিমান থেকে হামলা চালিয়েছে।

please wait

No media source currently available

0:00 0:00:55 0:00


XS
SM
MD
LG