অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু সম্মেলনে যোগ দিতে গ্লাসগোর উদ্দেশ্যে রওয়ানা হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ফাইল ফটো- এপি
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ফাইল ফটো- এপি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের জলবায়ু সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন। রবিবার সকালে তিনি বাংলাদেশ বিমানের ভিভিআইপি বিশেষ ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের স্কটল্যান্ড সময় বিকেল ৩টায় প্রেস্টউইক বিমানবন্দরে অবতরনের কথা। বাংলাদেশের প্রধানমন্ত্রী বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি সীমিত রাখা, জলবায়ু তহবিলের কার্যকর বাস্তবায়নসহ তিনটি প্রস্তাব বিশ্বনেতাদের সামনে তুলে ধরবেন। তিনি এবারের জলবায়ু সম্মেলনে ঝুঁকির মুখে থাকা ৪৮ দেশের জোট ‘ক্লাইমেট ভালনারেবল ফোরামে'র নেতৃত্ব দেবেন।

রবিবার থেকে ১২ নভেম্বর জাতিসংঘের কনফারেন্স অব দ্য পার্টিজের ২৬তম আয়োজন গ্লাসগোতে অনুষ্ঠিত হবে। শেখ হাসিনা আগামী দুই দিন সম্মেলনের শীর্ষ বৈঠকে যোগ দেবেন এবং সম্মেলনে বক্তব্য রাখবেন। শেখ হাসিনা তাপমাত্রা বৃদ্ধির মাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে আটকে রাখেতে ‘ন্যাশনালি ডিটারমাইন্ড কনট্রিবিউশনস (এনডিসি)’ ঠিক করা, ১০০ বিলিয়ন ডলারের জলবায়ু তহবিলের প্রতিশ্রুতি বাস্তবায়ন এবং নবায়নযোগ্য জ্বালানি বাড়াতে সহযোগিতা বাড়ানোর বিষয়গুলো তুলে ধরবেন।

সোমবার সকালে স্কটিশ ইভেন্ট ক্যাম্পাসের কমনওয়েলথ প্যাভিলিয়নে ‘সিএফভি- কমনওয়েলথ হাই লেভেল প্যানেল ডিসকাশন অন ক্লাইমেট প্রসপারিটি পার্টনারশিপ’ শীর্ষক একটি অনুষ্ঠানে যোগ দেবেন। একই দিন তিনি শ্রীলংকার প্রেসিডেন্ট গোটাবায় রাজাপাকসে এবং কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। সম্মেলনের ব্রিটিশ প্যাভিলিয়নে ‘অ্যাকশন অ্যান্ড সলিডারিটি- দ্য ক্রিটিক্যাল ডিকেড’ শীর্ষক একটি বৈঠকেও অংশ নেবেন শেখ হাসিনা।

সোমবার বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে । পরে কপ-২৬ এর ভিভিআইপি সংবর্ধনায় যোগ দেবেন তিনি। সন্ধ্যায় স্কটল্যান্ড প্রবাসী বাংলাদেশিদের নাগরিক সংবর্ধনায় ভার্চুয়ালি অংশ নেবেন।

মঙ্গলবারও কর্মব্যস্ত দিন থাকবে বাংলাদেশের প্রধানমন্ত্রীর। এ দিনে তিনি স্কটিশ প্যাভিলিয়নে উইমেন অ্যান্ড ক্লাইমেট চেইঞ্জ শীর্ষক উচ্চপর্যায়ের এক সভায় যোগ দেবেন। দুপুরে স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জনের সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠক হবে। পরে যোগ দেবেন কমনওয়েলথ সংবর্ধনায়। বিকালে ব্রিটেনের প্রিন্স চার্লসের সঙ্গে তার সাক্ষাতের কথা রয়েছে। একই দিনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অষ্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক হবে তাঁর।

এছাড়াও তিনি ফোর্জিং এ সিভিএফ কপ-২৬ ক্লাইমেট ইমার্জেন্সি প্যাক্ট’ শীর্ষক একটি অনুষ্ঠানে অংশ নেবেন এবং ওয়ার্ল্ড লিডার্স সামিট এর সমাপনী পর্বেও অংশ নেবেন। সন্ধ্যায় স্কটিশ পার্লামেন্টের স্পিকার অ্যালিসন জনস্টোন আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেবেন। স্কটিশ পার্লামেন্টে ‘এ বাংলাদেশ ভিশন ফর গ্লোবাল ক্লাইমেট প্রসপারিটি’ শীর্ষক ভাষণ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

বুধবার দুপুরে প্রধানমন্ত্রী গ্লাসগো থেকে যাবেন লন্ডনে। তিনি ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার স্যার লিন্ডসে হোইলের সঙ্গে সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী বাংলাদেশ বিনিয়োগ সম্মেলনে যোগ দেবেন। তিনি লন্ডনে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির নাগরিক সংবর্ধনায় অংশ নেবেন।

৯ নভেম্বর সকালে প্রধানমন্ত্রী বিমানের ভিভিআইপি ফ্লাইটে লন্ডন থেকে যাবেন প্যারিসে। তিনি এলিসি প্রাসাদে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ ও ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন কাস্টেক্সের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করবেন। ইউনেস্কো সদর দপ্তরে বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। সৃজনশীল অর্থনীতির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার’ বিতরণ এবং ইউনেস্কোর ৭৫তম বার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী ১৩ নভেম্বর ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের এক সংবর্ধনা অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেবেন। একই দিন ঢাকার পথে রওয়ানা হবেন। আগামী ১৪ নভেম্বর সকালে প্রধানমন্ত্রীর ঢাকা পৌঁছার কথা।

XS
SM
MD
LG