অ্যাকসেসিবিলিটি লিংক

সিটি নির্বাচনে হামলা-মামলাসহ নানা অনিয়মের অভিযোগ


সিটি নির্বাচনে হামলা-মামলাসহ নানা অনিয়মের অভিযোগে বাক্স বোঝাই হচ্ছে। যদিও প্রধান নির্বাচন কমিশনার কে.এম. নূরুল হুদা মনে করেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যায়নি। নানা ধরণের অভিযোগ জমা হচ্ছে অভিযোগ বাক্সে। এজেন্ট হতে বারন, পোস্টার ছিড়ে ফেলা, ভয়-ভীতি দেখানো, মাইক ব্যবহারে বাধা, মিছিলে হামলাসহ এসব অভিযোগের বেশির ভাগই জমা থাকছে। পহেলা ফেব্রুয়ারির নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশন পর পর তিনটি বৈঠকে মিলিত হয়েছে। একটি বৈঠকেও আচরণবিধি লংঘনের বিষয়ে আলোচনা হয়নি, এমনকি এজেন্ডা ভুক্তও ছিল না। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার স্বপ্রণোদিত হয়ে বিষয়টি জাতির সামনে এনেছেন।

এই নির্বাচন নিয়ে নানা হিসেব-নিকাশ চলছে রাজনীতিতে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সৃষ্টি হয়েছে ব্যাপক কৌতূহল। ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে বলেছেন, যুক্তরাষ্ট্র চায় একটি অবাধ, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন। মার্কিন দূতাবাসের তরফে আওয়ামী লীগ-বিএনপির মূল চার প্রতিদ্বন্দ্বীর সঙ্গে বৈঠক করেছেন একজন শীর্ষ কূটনীতিক। ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন চার প্রার্থীর সঙ্গে বৈঠক করেছেন। ডিকসন বলেছেন, যুক্তরাজ্য একটি বিশ্বাসযোগ্য নির্বাচন দেখতে চায়। ঢাকায় অবস্থানরত বিদেশী কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। তারা বলেছে, আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনকে নানাভাবে প্রভাবিত করার চেষ্টা চালাচ্ছে সরকারি দল। এ প্রসঙ্গে তথ্যমন্ত্রী ডঃ হাছান মাহমুদ বলেছেন, বিদেশীদের কাছে নালিশ জানানোও নির্বাচনী বিধি লঙ্ঘনের সামিল।

দুই সিটিতে একাধিক সংঘর্ষের ঘটনা ঘটেছে। রোববারের সংঘর্ষে এক মামলায় ৫ জনকে আটক করেছে পুলিশ। বিএনপির অভিযোগ, তাদের মামলা নেয়নি পুলিশ। এসব হামলা-পাল্টা হামলা সম্পর্কে প্রধান নির্বাচন কমিশনার কে.এম. নূরুল হুদা বলেছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে।
ওদিকে ঢাকা উত্তর সিটি নির্বাচনে মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ হয়ে গেছে। হলফনামায় তথ্য গোপন করার অভিযোগে রিট করেছিলেন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক। ৩০শে জানুয়ারি থেকে ৩রা ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকায় বৈধ অস্ত্র বহন নিষিদ্ধ করা হয়েছে।

মতিউর রহমান চৌধুরী, ঢাকা

XS
SM
MD
LG