অ্যাকসেসিবিলিটি লিংক

সাইক্লোন মৌসুমে রোহিঙ্গাদের পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন ইউএনএইচসিআর


বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে কার্যক্রম পরিচালনা করছে এমন আন্তর্জাতিক মানবিক সহায়তাকারী সংস্থাগুলো অক্টোবর-নভেম্বর মাসে সাইক্লোন মৌসুমে রোহিঙ্গাদের পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।

সোমবার ভয়েস অব আমেরিকার সাথে আলাপকালে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর মুখপাত্র ক্যারোলাইন গ্লাক এ সম্পর্কে কক্সবাজার থেকে বলেন, সাইক্লোন মৌসুমে কি হবে আমরা তা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন এবং শংকিত। কারণ রোহিঙ্গারা বাশ আর পলিথিন দিয়ে বসবাসের জন্য যে ছোট ছোট স্থান নির্মাণ করে তা সাইক্লোনের ভয়াবহতার কাছে খুবই ঝুকিপূর্ণ ও নাজুক। এক্ষেত্রে প্রস্তুতি কেমন গ্রহণ করা হয়েছে তা জানতে চাইলে ইউএনএইচসিআর-এর মুখপাত্র বলেন, দীর্ঘায়িত বর্ষা মৌসুমে যেভাবে আমরা পরিস্থিতির মোকাবেলা করেছি সে তুলনায় এক্ষেত্রে আমাদের প্রস্তুতি কম, আর সেটা সম্ভবও নয়। কারণ এক্ষেত্রে অর্থ সংকটসহ নানা চ্যালেঞ্জ রয়েছে।

বর্ষা মৌসুমে ভূমিধসই বড় সংকট বলে মনে করেন ইউএনএইচসিআর-এর মুখপাত্র ক্যারোলাইন গ্লাক । তিনি বলেন, গত তিন মাসে ২৪ হাজার রোহিঙ্গা শরণার্থীকে ভ‚মি ধসের ঝুকি রয়েছে এমন স্থান থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। সোমবারও ৬০টি পরিবারকে স্থানান্তর করা হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:00:58 0:00

XS
SM
MD
LG