অ্যাকসেসিবিলিটি লিংক

স্কুল-কলেজ খোলার পর সংক্রমণের কোনা তথ্য পাওয়া যায় নাই - শিক্ষামন্ত্রী দীপু মনি 


বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মনি 

রোববার রাজধানী ঢাকার যাত্রাবাড়ী এলাকায় একটি স্কুল পরিদর্শনে গেলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন স্কুল-কলেজ খোলার পর এখন পর্যন্ত যে তথ্য পাওয়া গেছে তাতে কোনো জায়গায় সংক্রমণ ছড়ানোর আশঙ্কা এখন পর্যন্ত মনে হয়নি। তবে তিনি বলেন এতে আত্মতুষ্টিতে ভোগার কোন সুযোগ নাই বরং সকলকে সচেতন থাকতে হবে।

দিপু মনি বলেন স্কুল-কলেজে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সবার মধ্যে যে একটা সচেতনতা দেখা যাচ্ছে তা উৎসাহজনক। অনেক শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে অভিভাবকরা ভিড় করছেন বলে উল্লেখ করে তিনি স্বাস্থ্যবিধি মানার বিষয়ে অভিভাবকদেরও সচেতন হওয়ার জন্য তাগিদ দেন।

মহামারীর মধ্যে স্কুল-কলেজ দীর্ঘ দিন বন্ধ থাকার কারণে ঝরে পড়া শিক্ষার্থীদের বিষয়ে এক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন মাত্র তো স্কুল-কলেজ খুলেছে। সরকার তথ্য সংগ্রহ করছে এবং এ সকল তথ্যের ভিত্তিতে সমস্যাগুলোর বিষয়ে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন বিশ্ববিদ্যালয়গুলো কে কবে খুলবে সে বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই সিদ্ধান্ত নেবে। বিশ্ববিদ্যালয়ের যে সকল

শিক্ষার্থীর টিকার রেজিস্ট্রেশন হয় নাই তাদের ২৭শে সেপ্টেম্বরের মধ্যে টিকার রেজিস্ট্রেশন করতে সরকারের তরফে বলা হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন এরপর বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলো তাঁদের সিদ্ধান্ত নিজেরাই নেবে।

উল্লেখ্য, করোনা মহামারির কারনে টানা ১৭ মাস বন্ধ থাকার পর করোনাভাইরাসের সংক্রমণ কমে আসায় গত ১২ই সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খুলে দিয়েছে সরকার। প্রাথমিকভাবে একেক সময়ে একেক শ্রেণির ক্লাস নেওয়া হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে জাতিসংঘের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ইউনিসেফ এবং ইউনেস্কোসহ অভিভাবকদের তরফেও সরকারকে তাগিদ দেয়া হচ্ছিল।

স্কুল কলেজ খোলার পর দেশের বিভিন্ন স্থান থেকে বিশেষ করে পল্লী-অঞ্চল থেকে পাওয়া খবরের উদ্ধৃতি দিয়ে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে দীর্ঘ দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার সময়ে মেয়ে শিক্ষার্থীদের বাল্য বিবাহের কারণে এবং ছেলে শিক্ষার্থীরা পরিবারকে সহায়তা করতে অর্থ উপার্জনের জন্য বিভিন্ন কাজে লেগে যাওয়ার কারণে ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতির সংখ্যা কমে গেছে ।

XS
SM
MD
LG