অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকায় স্কুল শিক্ষার্থীদের করোনার টিকাদান কর্মসূচী শুরু


ঢাকার মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের টিকা কেন্দ্রে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা দেয়া হয়- ফটো- পিআইডি

বাংলাদেশের রাজধানী ঢাকায় সোমবার থেকে শুরু হয়েছে ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের করোনা ভাইরাসের টিকা দেয়ার কার্যক্রম।

মহানগরীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের টিকাদান কেন্দ্রে এই কর্মসূচির উদ্বোধন করা হয় শিক্ষা প্রতিষ্ঠানটির নবম শ্রেণির দুই শিক্ষার্থী তাহসান হোসেন ও মাহজাবিন তমা্কে টিকা দেয়ার মাধ্যমে। তাঁদেরকে ফাইজার-বায়োএনটেকের টিকা দেয়া হয়েছে বলে জানিয়েছেন সেখানে কর্তব্যরত চিকিৎসকরা।

টিকা নেওয়ার পর তাহসান এবং তমা কিছুক্ষন বিশ্রাম নিয়ে সাংবাদিকদের সাথে কথা বলেছেন। তাঁরা দুইজনই বলেছেন প্রথমে কিছুটা ভয় কাজ করলেও টিকা নেওয়ার পর তা চলে গেছে। ঘাতক ব্যাধি করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষা পেতে এবং অন্য শিক্ষার্থীদের সুরক্ষা দিতে তাদের বয়সী সকল শিক্ষার্থীকে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন তাঁরা।

স্কুল শিক্ষার্থীদের টিকাদানের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক বলেন ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা দিতে প্রয়োজন তিন কোটি টিকা। ইতোমধ্যে দুই কোটি টিকার সংস্থান করা হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও বেশি পরিমাণে ফাইজার ও মডার্নার টিকা বাংলাদেশকে দেয়ার আশ্বাস দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেন স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়ার চাহিদা ছিল অভিভাবকদের এবং শিক্ষার্থীদেরও আগ্রহ ছিল টিকা নেওয়ার। যুক্তরাষ্ট্র সরকার নিজেদের দেশে শিশুদের ফাইজার-বায়োএনটেকের টিকা দিচ্ছে এবং সেই টিকা শিক্ষার্থীদের দেয়ার জন্য তারা বাংলাদেশকে দিয়েছে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষামন্ত্রী দিপু মনি বলেন স্কুল শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রমে এসএসসি পরীক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। আগামী ১৪ই নভেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে তাই প্রথমে পরীক্ষার্থীদের টিকা দেয়া হবে বলে উল্লেখ করে তিনি বলেন একই সাথে বিভিন্ন স্কুলের অন্যান্য শ্রেণির শিক্ষার্থীরাও টিকা পাবে। তিনি বলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা কার্যক্রম দ্রুত গতিতে এগিয়ে চলেছে।

উল্লেখ্য, ঢাকার বিভিন্ন এলাকায় অবস্থিত মোট ৮ টি স্কুলে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য করোনার টিকা কেন্দ্রে স্থাপন করা হয়েছে। এ সকল কেন্দ্রে তাদের টিকা দেয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন স্কুলের শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি ঢাকার বাইরেও সম্প্রসারণ করা হবে। তাঁরা অবশ্য বলেছেন স্কুল শিক্ষার্থীদের টিকা নিতে হলে তাদের অবশ্যই নিবন্ধন কারাতে হবে।

XS
SM
MD
LG