অ্যাকসেসিবিলিটি লিংক

ঝিনাইদহে ইউপি চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের নজরুল ইসলাম ঋতু


নজরুল ইসলাম ঋতু (ছবি: বাংলা নিউজ 24)
নজরুল ইসলাম ঋতু (ছবি: বাংলা নিউজ 24)

বাংলাদেশের ঝিনাইদহের কালীগঞ্জে এই প্রথমবারের মতো ইউপি চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন তৃতীয় লিঙ্গের নজরুল ইসলাম ঋতু। উপজেলার ৬ নম্বর ত্রিলোচনপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আনারস প্রতিকে কোন দলের সমর্থন ছাড়াই তিনি জয়ী হয়েছেন। আওয়ামী লীগের নৌকা প্রতীকের নজরুল ইসলাম ছানা ও হাতপাখা প্রতীকের মাহবুবুর রহমানকে তিনি পরাজিত করেন।

নজরুল ইসলাম ঋতু ৯ হাজার ৫৩৮ ভোট পেয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী নজরুল ইসলাম ছানা পেয়েছেন ৪ হাজার ৪০৪ ভোট। বিশাল ব্যবধানের এই বিজয় নিয়ে নজরুল ইসলাম ঋতু বলেন, এলাকার মানুষ আমাকে ভালোবেসে দাঁড় করিয়েছিল। তারা আমাকে জয়ী করেছেন। সবার কাছে কৃতজ্ঞ।মানুষের এই ভালোবাসা ধরে রেখে সবার জন্য কাজ করতে চাই।

নজরুল ইসলাম ঋতুকে গ্রাম ছাড়তে হয়েছিল ৭ বছর বয়সে। ত্রিলোচনপুর ইউনিয়নের দাদপুর গ্রামের মৃত আব্দুল কাদেরের সন্তান। তার আরও তিন ভাই ও তিন বোন রয়েছে। তিন ভাই ঢাকাতে থাকেন এবং বোনদের বিয়ে হয়ে গেছে।তৃতীয় লিঙ্গ বা হিজড়া হওয়ার কারণে ঢাকা এসে গুরু মায়ের কাছে বেড়ে উঠেন। এখন তার বয়স ৪৩ বছর। গত ১৫ বছর আগে এলাকায় ফিরে আসেন। নিজের কষ্টের অর্থ ব্যয় করে মানুষের কল্যাণে। মানুষের মন জয় করে ভোটে অংশ নেন। এত ভোটে জিতবেন ভাবতেও পারেননি।

উল্লেখ যে,ঝিনাইদহের কোটচাঁদপুরের পিংকি খাতুন নামে এক হিজড়া এর আগে উপজেলা ভাইসচেয়ারম্যান পদে নির্বাচিত হন। গত কয়েক বছর থেকে রাজনীতির প্রতি তাদের আগ্রহ বেড়েছে। জামালপুর জেলা আওয়ামী লীগেও তাদের প্রতিনিধি রয়েছে।

XS
SM
MD
LG