অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের ও স্থানীয় জনগোষ্ঠীর জন্য যুক্তরাষ্ট্রের ৫ কোটি ৯০ লাখ ডলার সহায়তা ঘোষণা


যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা ও তাদের আশ্রয় দেয়া স্থানীয় জনগোষ্ঠী এবং মিয়ানমারে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত রোহিঙ্গা ও ক্ষতিগ্রস্ত অন্যান্য জনগোষ্ঠীর জন্য ৫ কোটি ৯০ লাখ ডলারের বেশি সহায়তার ঘোষণা করেছে।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়ে বলেছেন, রোহিঙ্গাদের খাদ্য, শিক্ষাসহ বিভিন্ন প্রয়োজন মেটাতে মঙ্গলবার জেনেভাতে ২০২০ সালের ‘জয়েন্ট রেসপন্স প্ল্যান’ প্রকাশের সময় রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্র এই ঘোষণা দেয়। জাতিসংঘের তরফে যে জয়েন্ট রেসপন্স প্ল্যান উপস্থাপন করা হয়েছে তাতে ২০২০ সালের জন্য ৮৭ কোটি ৭০ লাখ ডলার সহায়তার আবেদন করা হয়েছে। রাষ্ট্রদূত মিলার বলেন, ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গা সংকটের সূত্রপাতের পর এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের মোট মানবিক সহায়তার পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৮২ কোটি ডলারে। তিনি বলেন, রোরহিঙ্গাদের সহায়তার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র এখনো শীর্ষস্থানে রয়েছে।

এদিকে, জয়েন্ট রেসপন্স প্ল্যান প্রকাশের একদিন পর বুধবার রোহিঙ্গা ও তাঁদের আশ্রয় দেয়া স্থানীয়দের জন্য ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ তিন কোটি দশ লাখ ইউরো সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে।

please wait

No media source currently available

0:00 0:00:53 0:00

এদিকে, জেআরপি’কে আরো স্বচ্ছ, সমন্বিত এবং জবাবদিহীতমূলক করার দাবি জানিয়েছেন কক্সবাজারের স্থানীয় সিভিল সোসাইটি ও উন্নয়ন সংস্থাগুলোর প্লাটফর্ম সিএসও এনজিও ফোরামের প্রতিনিধি আবু মোর্শেদ চৌধুরী খোকা।

please wait

No media source currently available

0:00 0:05:26 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG