অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব ব্যাংক বাংলাদেশকে ৫৬ কোটি আমেরিকান ডলার সহজ শর্তের ঋণ সহায়তা প্রদান করবে


বিশ্ব ব্যাংক বাংলাদেশেরর দুইটি প্রকল্পের জন্য ৫৬ কোটি আমেরিকান ডলার সহজ শর্তের ঋণ সহায়তা প্রদান করবে ।শুক্রবার বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়ের এক বিবৃতিতে এমন তথ্য জানিয়ে বলা হয়েছে মোট অর্থের মধ্যে ৪৫ কোটি আমেরিকান ডলার ব্যয় করা হবে বাংলাদেশের পূর্বাঞ্চলে বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপনের জন্য । বিবৃতিতে বলা হয় এ সঞ্চালন লাইন স্থাপন করা হলে দেশের পূর্বাঞ্চলের বৃহত্তর কুমিল্লা ও নোয়াখালী এবং চট্টগ্রামের একাংশের ২৭৫,০০০ নতুন বাড়ী ঘরে এবং ১৬,০০০ কৃষি গ্রাহককে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে ।

বাকি ১১ কোটি আমেরিকান ডলার ব্যয় করা হবে ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানকে পরিবেশগত ভাবে টেকসই করার কাজে। বিবৃতিতে বলা হয় এ প্রকল্প বাস্তবায়িত হলে দেশের অন্তত ২০ হাজার ক্ষুদ্র উদ্যোক্তা এর সুবিধা ভগ করবেন।

উল্লেখ্য, বিশ্ব ব্যাংক বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে এ পর্যন্ত বাংলাদেশকে প্রায় ২৮০০ কোটি আমেরিকান ডলারের অনুদান এবং বিনা সুদে ঋণ প্রদান করেছে। বিবৃতিতে বলা হয় সাম্প্রতিক বছরগুলোতে বিশ্ব ব্যাংকের বিনা সুদে ঋণ প্রাপ্তির ক্ষেত্রে সবার আগে রয়েছে বাংলাদেশ ।

বাংলাদেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের স্বদেশে প্রত্যাবাসনের ক্ষেত্রে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরকে সম্পৃক্ত করার জন্য মিয়ানমার যে ইচ্ছা প্রকাশ করেছে তাকে ইতিবাচক হিসেবে দেখছেন বিভিন্ন মহল। বাংলাদেশের কূটনীতিক মহল বলছে মিয়ানমারের এ ইচ্ছার বাস্তবায়ন হলে রোহিঙ্গাদের সন্মান জনক ভাবে দেশে ফেরা অনেকটাই সহজ হবে। এর ফলে রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ এবং আন্তর্জাতিক মহলে যে উদ্বেগের সৃষ্টি হয়েছিল তারও অনেকটা অবসান ঘটবে বলে আশা করছেন কূটনীতিক মহল। এ বিষয়ে ভয়েস অফ অ্যামেরিকার সাথে কথা বলেছেন জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল হান্নাল । (Actuality)। উল্লেখ্য, গত আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযান শুরুর পর ব্যাপক হত্যা, ধর্ষণ, ঘরবাড়ীতে অগ্নি সংযোগ এবং অপহরণের মত ঘটনা প্রবাহের মধ্যে সেখান থেকে প্রাণ ভয়ে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

please wait

No media source currently available

0:00 0:01:03 0:00

XS
SM
MD
LG