অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ২৮ জনের মৃত্যু


করোনা আক্রান্ত কিনা সেই পরীক্ষা করার সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে আক্রান্ত ও মৃত্যু দুটিই সমান তালে বাড়ছে। বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১৫৩২ জন। মারা গেছেন ২৮ জন। একদিনে এখন পর্যন্ত এটাই সর্বোচ্চ মৃত্যু। সর্বশেষ তথ্য অনুযায়ী মারা গেছেন ৪৮০ জন। সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ৬১০ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ হাজার ৯০১ জন। ঈদের পর পরিস্থিতি কেমন হবে তা নিয়ে বিশেষজ্ঞরা চিন্তিত।

করোনা মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি কমিটির সভাপতি অধ্যাপক ডা: মো: শহিদুল্লাহ মনে করেন মানুষ সচেতন না হলে সংক্রমণের নতুন ঢেউয়ের আশংকা রয়েছে। আগামীকাল বাংলাদেশে পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপিত হবে। ঈদ উপলক্ষে স্বাস্থ্য সুরক্ষায় ১৩ টি নির্দেশনা জারি করেছে সরকার। এতে বলা হয়েছে ঈদের নামাজ ঈদগাহ বা খোলা জায়গায় পড়া যাবেনা। তবে মসজিদে পড়া যাবে। একই মসজিদে একাধিক জামায়াতের আয়োজন করা যেতে পারে। মসজিদে কার্পেট বিছানো যাবেনা। নামাজের আগে মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। মাস্ক পড়ে মুসল্লীদেরকে মসজিদে আসতে হবে। জামায়াত শেষে কোলাকুলি ও হাত মেলানো যাবেনা। এবারের ঈদে কারাবন্দীদের সঙ্গে আত্মীয় স্বজনের সাক্ষাৎ নিষিদ্ধ করা হয়েছে। বলা হয়েছে মোবাইল ফোনে কুশল বিনিময় করা যাবে। বিশেষ খাবারও পাঠানো যাবেনা। ইতিমধ্যেই কয়েকটি কারাগারে বন্দী ও কারারক্ষীরা আক্রান্ত হয়েছেন।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের ২৩ জন কারারক্ষী আক্রান্ত হয়ে হাসপাতালে। ওদিকে লক্ষ্মীপুর ও চাঁদপুরে রোববার ঈদ উদযাপিত হয়েছে। স্থানীয় সংবাদদাতারা খবর দিয়েছেন ঈদের জামায়াতগুলোতে স্বাস্থ্যবিধি মানা হয়নি। একই অবস্থা চট্টগ্রামের সাত উপজেলায়। প্রতিবছরই এসব এলাকার লোকজন সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করে।

XS
SM
MD
LG