অ্যাকসেসিবিলিটি লিংক

‘আমেরিকা একত্রিত হচ্ছে’- ৪ঠা জুলাইয়ের অনুষ্ঠানে প্রেসিডেন্ট জো বাইডেন


৪ঠা জুলাইয়ের অনুষ্ঠানে হোয়াইট হাউসে ভাষণ দিচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন

অতিথিদের উদ্দেশ্যে দেয়া বক্তব্যে প্রেসিডেন্ট বাইডেন, যারা এখন পর্যন্ত করোনাভাইরাসের টিকা নেননি, তাদেরকে টিকা নেয়ার জন্যে উৎসাহিত করেন।

৪ঠা জুলাইয়ের সম্মানে হোয়াইট হাউসে পার্টির আয়োজন করলেন প্রেসিডেন্ট জো বাইডেন। তার অভিষেকের পর এটিই প্রথম বড় অনুষ্ঠান। বললেন, “আমেরিকা একত্রিত হচ্ছে”।

“আজ আমরা আগের তুলনায় প্রাণঘাতী ভাইরাসের কাছ থেকে মুক্ত হবার ঘোষণা দেওয়ার অনেক কাছে চলে এসেছি।"

বিবার হোয়াইট হাউস, কয়েকশ আমন্ত্রিত অতিথির জন্যে উন্মুক্ত ছিল
বিবার হোয়াইট হাউস, কয়েকশ আমন্ত্রিত অতিথির জন্যে উন্মুক্ত ছিল

রবিবার হোয়াইট হাউস, কয়েকশ আমন্ত্রিত অতিথির জন্যে উন্মুক্ত ছিল। তাঁদের জন্যে হ্যামবার্গারসহ অন্যান্য খাবার পরিবেশন করা হয়।

অতিথিদের মধ্যে ছিলেন, কভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে কাজ করছেন এমন জরুরীসেবা কর্মীরা এবং সেনা পরিবারের সদস্যরা।

অতিথিদের উদ্দেশ্যে দেয়া বক্তব্যে প্রেসিডেন্ট বাইডেন, যারা এখন পর্যন্ত করোনাভাইরাসের টিকা নেননি, তাদেরকে টিকা নেয়ার জন্যে উৎসাহিত করেন।

প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন
প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন

তিনি জনগণের উদ্দেশ্যে বলেন, এই কাজ হতে পারে দেশের জন্য ভালোবাসার একটি নিদর্শন।

প্রশাসনের পক্ষ থেকে ৪ঠা জুলাইয়ের ভেতর ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক আমেরিকানকে টিকা দেয়ার লক্ষ্য ধার্য করা হয়েছিল। লক্ষ্যমাত্রায় পৌছতে না পারলেও কাছাকাছি পৌছতে পেরেছে প্রশাসন। প্রায় ৬৭ শতাংশ আমেরিকান অন্তত এক ডোজ টিকা নিয়েছেন।

গত বছর পুলিশ বিরোধী বিক্ষোভ এবং গত ৬ই জানুয়ারী ক্যাপিটল হিলে হামলার পর থেকে হোয়াইট হাউসকে ঘিরে যে বেষ্টনী দেয়া হয়েছিল, রবিবার তা প্রথমবারের মতো সরিয়ে নেয়া হয়। দর্শনার্থীরা এখন হোয়াইট হাউসের নর্থ লনের বেষ্টনী পর্যন্ত যেতে পারবেন।

আতশবাজি, সমাবেশ সহ নানা অনুষ্ঠান আয়োজনের মধ্যে দিয়ে আমেরিকানরা উদযাপন করলেন আমেরিকার ২৪৫তম স্বাধীনতা দিবস। কভিড-১৯ এর নতুন সংক্রমণের অব্যাহত হ্রাস, আবার একই সঙ্গে এই রোগেই ৬ লাখেরও বেশি আমেরিকানের মৃত্যুর কথা স্মরণ করে পালিত হলো যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস।

XS
SM
MD
LG