অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার প্রাকৃতিক গ্যাস পাইপলাইন বিষয়ে বাইডেন ও মার্কেলের মতপার্থক্য


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল হোয়াইট হাউসে এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, "ভালো বন্ধুদের মধ্যে মতপার্থক্য থাকতে পারে।জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলের উপস্থিতিতে বিতর্কিত রাশিয়ার প্রাকৃতিক গ্যাস পাইপলাইন নিয়ে তাদের দুই পক্ষের মতবিরোধের বিষয়ে প্রশ্নের জবাবে বাইডেন এমন মন্তব্য করেন। বাইডেন বলেন যে ইউক্রেনের জ্বালানি নিরাপত্তা দুর্বল করা হলে কোন কার্যকর ব্যবস্থা নেওয়া যেতে পারে তা যুক্তরাষ্ট্র ও জার্মানি পর্যবেক্ষণ করবে।

এগারো হাজার কোটি ডলার মূল্যের নর্ড স্ট্রিম টু পাইপলাইন সমাপ্তির কাছাকাছি রয়েছে। এই পাইপলাইনটির কারণে জার্মানি রাশিয়া থেকে দ্বিগুণ পরিমাণ গ্যাস আমদানি করতে পারবে তবে এর কারণে কিয়েভ ট্রানজিট ফি থেকে বঞ্চিত হবে।

বাইডেন বলেন যে তিনি এবং মার্কেল একমত হয়েছেন যে "প্রতিবেশী দেশগুলোকে হুমকি দেয়ার জন্য জ্বালানীকে অস্ত্র হিসেবে ব্যবহার করার অনুমতি দেয়া যাবেনা রাশিয়াকে।" যুক্তরাষ্ট্র ও জার্মানির শীর্ষ কর্মকর্তাদের মধ্যে হোয়াইট হাউসে বৈঠকের পর বিকেলে ম্যার্কেল বলেন, "এই প্রকল্পটির কারণে কী কী ঘটতে পারে তা নিয়ে আমরা বিভিন্ন ধরণের মূল্যায়ন করেছি।তবে আমি খুব স্পষ্ট করে বলতে চাই: আগের মতো প্রাকৃতিক গ্যাসের জন্য ইউক্রেনকে একটি ট্রানজিট দেশ হিসাবে ব্যবহার করতে হবে।"

XS
SM
MD
LG