অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন: ট্রাম্প নির্বাচনের ফল মেনে না নেয়ায় বিব্রতকর পরিস্থিতির উদ্ভব


ডেলাওয়ারের উইলমিংটনে বাইডেন সংবাদদাতাদের বলেন , “ আমার মনে হয় এটি প্রেসিডেন্টের পরম্পরাকে সাহায্য করবে না’। ডেলাওয়ারেই বাইডেন এই অন্তর্ব্তী সময়ে ক্ষমতা গ্রহণের প্রক্রিয়া শুরু করছেন এবং ২০শে জানুয়ারি তাঁর সম্ভাব্য শপথ গ্রহণের পর প্রথম পদক্ষেপগুলোর পরিকল্পনা করছেন। বাইডেনের এই ঘোষিত বিজয়কে উল্টে  দেয়ার লক্ষেই, ট্রাম্প কোন বড় রকমের প্রমাণ ছাড়াই ভোট প্রদান এবং ভোট গণনায় অনিয়মের অভিযোগ এনে ডজন খানেক মামলা করেছেন।

যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার বলেন যে গত সপ্তার জাতীয় নির্বাচনের পর প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যে পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানাচ্ছেন সে নিয়ে তিনি চিন্তিত নন তবে তিনি মনে করেন এটি ট্রাম্প এবং দেশের জন্য বিব্রতকর।

ডেলাওয়ারের উইলমিংটনে বাইডেন সংবাদদাতাদের বলেন, “ আমার মনে হয় এটি প্রেসিডেন্টের পরম্পরাকে সাহায্য করবে না’। ডেলাওয়ারেই বাইডেন এই অন্তর্ব্তী সময়ে ক্ষমতা গ্রহণের প্রক্রিয়া শুরু করছেন এবং ২০শে জানুয়ারি তাঁর সম্ভাব্য শপথ গ্রহণের পর প্রথম পদক্ষেপগুলোর পরিকল্পনা করছেন। বাইডেনের এই ঘোষিত বিজয়কে উল্টে দেয়ার লক্ষেই, ট্রাম্প কোন বড় রকমের প্রমাণ ছাড়াই ভোট প্রদান এবং ভোট গণনায় অনিয়মের অভিযোগ এনে ডজন খানেক মামলা করেছেন।

তবে বাইডেন বলেছেন, “ আমরা এরই মধ্যে ক্ষমতা গ্রহণের প্রক্রিয়া শুরু করেছি এবং ট্রাম্প যে পরাজয় স্বীকার করতে অস্বীকৃতি জানিয়েছেন তাতে এতে কোন পরিবর্তন আসবে না। বাইডেন সবার আগেই করোনাভাইরাস মহামারি মোকাবিলার উপর জোর দিচ্ছেন যে রোগে দু লক্ষ আটত্রিশ হাজার আমেরিকান প্রাণ হারিয়েছেন। বাইডেন বলছেন এ বছর ২৬ শে নভেম্বর থ্যাংকস গিভিং ডে’র ছুটির আগেই তিনি গোটা দুয়েক গুরুত্বপূর্ণ পদে মনোনয়ন দেবেন। এ দিকে ট্রাম্প এই ক্ষমতা হস্তান্তর করার ব্যাপারে বাইডেনের প্রতিনিধিদের সঙ্গে তাঁর প্রশাসনিক কর্মকর্তাদের সহযোগিতা করতে বাধা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থা বাইডেনের এই ঘোষিত বিজয়কে স্বীকার করে নিতে অস্বীকৃতি জানিয়েছে।

XS
SM
MD
LG