অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন-হ্যারিস নির্বাচনী জুটি আজ প্রথম একত্রে প্রচার অভিযান শুরু করছেন


FILE PHOTO: Former Vice President Biden and Senator Harris take the stage in Detroit

ডেমক্র্যাটিক দলের সম্ভাব্য প্রেসিডেন্ট পদ প্রার্থী জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট পদের জন্য তাঁর সদ্যঘোষিত জুটি কমলা হ্যারিস আজ বুধবার নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে পরাস্ত করার লক্ষ্যে নির্বাচনী জুটি হিসেবে জনগণের সামনে হাজির হবেন। বাইডেন-হ্যারিস নির্বাচনী প্রচার অভিযানের পক্ষ থেকে বলা হয় যে এই জুটি আজ ডেলাওয়েয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনে বক্তব্য রাখবেন। তাঁদের কথায় , তাঁরা জাতির হৃদয়কে পুনরুদ্ধার করতে এবং দেশকে এগিয়ে নেয়ার লক্ষ্যে শ্রমজীবি মানুষের জন্য লড়াই করতে একত্রে কাজ করে যাবেন । বাইডেন গতকাল আনুষ্ঠানিক ভাবে হ্যারিসের নাম ঘোষণা করেন যিনি প্রথম কৃষ্ণাঙ্গ এবং দক্ষিণ এশীয় নারী হিসেবে ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য কোন প্রধান দলের মনোনয়ন পেলেন।

এ বছরের গোড়ার দিকে ৭৭ বছর বয়সী বাইডেন মনোনয়ন পাবার মতো সমর্থন প্রাইমারিতে পাবার পরই একজন নারীকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বেছে নেয়ার কথা নিশ্চিত করেন। এ নিয়ে বেশ আঁচ অনুমান চলছিল যে তিনি একজন কৃষ্ণাঙ্গ নারীকেই তাঁর নির্বাচনী জুটি হিসেবে বেছে নেবেন। ৫৫ বছর বয়সী হ্যারিসের জন্ম ক্যালিফোর্নিয়ায় । তাঁর বাবার জন্ম জামাইকায় এবং মা একজন ভারতীয় আমেরিকান। ২০১০ সালে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলর পদে নির্বাচিত হবার পর তিনি সকলের দৃষ্টি কাড়েন। ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত সেনেটর হিসেবে চার বছর আগে তিনি ওয়াশিংটনে আসেন। অল্প সময়ের জন্য তিনি প্রেসিডেন্ট পদপ্রার্থী হয়েছিলেন। তবে প্রেসিডেন্ট পদের জন্য

তাঁর প্রচার অভিযান দ্রুত সমাপ্ত হয় যখন বহু প্রগতিবাদি এবং উদারপন্থি , হ্যারিসের অ্যাটর্নি জেনারেল থাকার সময়ে আইন প্রয়োগকারিদের প্রতি তাঁর কড়া সমর্থন নিয়ে প্রশ্ন তোলেন। তাঁর সম্পর্কে এই অভিযোগও রয়েছে যে তিনি পুলিশের সহিংসতার ব্যাপারে নীরব ছিলেন।

এবার বাইডেনের নির্বাচনী জুটি হিসেবে হ্যরিসেকে যারা স্বাগত জানিয়েছেন তাঁদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাও রয়েছেন। তবে ট্রাম্পের নির্বাচনী প্রচার অভিযানের শীর্ষ উপদেষ্টা ক্যাটরিনা পিয়ার্সন , কমলা হ্যারিসকে বাক সর্বস্ব বলে অভিহিত করেন।

XS
SM
MD
LG