অ্যাকসেসিবিলিটি লিংক

ডেমক্রেটিক সম্মেলনে আনুষ্ঠানিক ভাবে বাইডেন প্রেসিডেন্ট পদপ্রার্থী হলেন


US/Biden

গতকাল মঙ্গলবার সন্ধ্যার এই অনুষ্ঠানে ডেমক্রেটদের সঙ্গে কয়েকজন শীর্ষ স্থানীয় রিপাবলিকান যুক্ত হয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমালোচনা করেন এবং একই সঙ্গে জো বাইডেনের নেতৃত্বের দক্ষতার প্রশংসা করেন।

যুক্তরাষ্ট্রের ডেমক্রেটরা গত সন্ধ্যায় সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে আনুষ্ঠানিক ভাবে তাদের প্রার্থী হিসেবে মনোনীত করেছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যার এই অনুষ্ঠানে ডেমক্রেটদের সঙ্গে কয়েকজন শীর্ষ স্থানীয় রিপাবলিকান যুক্ত হয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমালোচনা করেন এবং একই সঙ্গে জো বাইডেনের নেতৃত্বের দক্ষতার প্রশংসা করেন। ডেমক্রেটিক জাতীয় কনভেনশনের এই দ্বিতীয় দিনে রাজ্য ওয়ারি হিসেব নেওয়া হয় , যেখানে দলীয় প্রার্থীর পক্ষে প্রতিনিধিরা কথা বলেন । তাঁরা বিভিন্ন অঙ্গরাজ্য এবং অঞ্চল থেকে রিপাবলিকান ট্রাম্পের বিপক্ষে ডেমক্রেট বাইডেনের পক্ষে তাদের সমর্থনের সংকল্প ব্যক্ত করেন। বাইডেন বলেন এই মনোনয়ন , “ আমার ও আমার পরিবারের জন্য বিশাল এক ব্যাপার এবং দেখা হবে বুহস্পতিবার’। তিনি বস্তুত আগামিকাল রাতের কথা বলেছেন যখন তিনি আনুষ্ঠানিক ভাবে এই মনোনয়ন গ্রহণ করবেন।

ডেমক্রেটদের ভার্চুয়াল সম্মেলনে বাইডেনের স্ত্রী জিল বাইডেন বলেন নির্বাচিত হলে তাঁর স্বামী করোনাভাইরাস এবং অর্থনৈতিক মন্দার এই ঐতিহাসিক সময়ে হোয়াইট হাউজে জাতির জন্য উপযুক্ত নেতৃত্ব নিয়ে আসবেন। ডেলাওয়েরের উইলমিংটনের একটি হাই স্কুল যেখানে তিনি এক সময়ে পড়াতেন সেখান থেকে দেয়া তাঁর ভাষণে জিল বলেন , “ আমরা দেখিয়েছি যে এই জাতির হৃত্কম্পনে এখনও রয়েছে দয়া ও সাহস। আর আমেরিকার সেই হৃদয়ের জন্যই বাইডেন লড়ছেন”। গতকাল আরও যাঁরা জো বাইডেনের সমর্থনে বক্তব্য রাখেন তাঁদের মধ্যে ছিলেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিন্টন এবং সাবেক পররাষ্ট্র মন্ত্রী জন কেরি যিনি ট্রাম্পের পররাষ্ট্র নীতির সমালোচনা করেন। ডেমক্রেটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কামালা হ্যারিস এবং প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা আজকের অধিবেশনে ভাষণ দেবেন।

Trump
Trump

ডেমক্রেটরা যখন এই ভার্চুয়াল সম্মেলনে মিলিত হচ্ছেন , ট্রাম্প তখন গতকালই আইওয়া এবং অ্যারিজোনা এই দুটি তুমুল প্রতিদ্বন্দ্বিতামূলক রাজ্যে সফর করে নারী ভোটদাতাদের সমর্থন আদায়ের চেষ্টা করেছেন। তিনি দিনে আরও আগের দিকে নারীদের ভোটাধিকারের সমর্থক সক্রিয়বাদী নেত্রী সুসান বি অ্যান্টনিকে ক্ষমা করে দেন। আগামি সপ্তায় রিপাবলিকানদের জাতীয় কনভেনশনে প্রেসিডেন্ট ট্রাম্প আনুষ্ঠানিক ভাবে তাঁর দলের মনোনয়ন গ্রহণ করবেন। ট্রাম্প এবং ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এখন রাজনৈতিক ভাবে প্রতিদ্বন্দ্বিতামূলক রাজ্যগুলোতে নির্বাচনী প্রচার অভিযান চালাচ্ছেন।

XS
SM
MD
LG