অ্যাকসেসিবিলিটি লিংক

ওমিক্রনের বিস্তার রোধে ভ্রমণের ব্যাপারে কঠোর প্রস্তুতি নিচ্ছে বাইডেন প্রশাসন   


লস এঞ্জেলেস বিমানবন্দরের আগমন এলাকায় ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের জন্য করা সুইটে এয়ার চায়নার ফ্লাইট কর্মীদের দেখা যাচ্ছে। (ফাইল ফটো- এপি)

বাইডেন প্রশাসন করোনাভাইরাসের নতুন শনাক্ত প্রকরণ ওমিক্রনের বিস্তার রোধের প্রচেষ্টা হিসাবে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী সমস্ত আন্তর্জাতিক ভ্রমণকারীর জন্য কঠোর পরীক্ষার প্রয়োজনীয়তা আরোপ করার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

সংবাদ মাধ্যমগুলো বলছে প্রশাসন যুক্তরাষ্ট্রে প্রবেশকারী টিকাগ্রহণকারী নির্বিশেষে যুক্তরাষ্ট্রের পথে তাদের প্রস্থানের একদিন আগে কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে। সমস্ত ভ্রমণকারীর আগমনের পরে তাদের উপর সাত দিনের জন্য স্ব-কোয়ারান্টিনের প্রয়োজনীয়তা আরোপ করা হবে কিনা এবং সমস্ত ভ্রমণকারীর জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশের পরে তিন থেকে পাঁচ দিনের মধ্যে পুনরায় পরীক্ষা করা হবে কিনা সে সব বিষয়ে কর্মকর্তারা আলোচনা করছেন । প্রস্তাবিত নিয়মগুলি বিদেশ ফেরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার তার বক্তৃতায় প্রশাসনের এই নতুন নিয়মের কথা বলবেন বলে আশা করা হচ্ছে।

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন প্রথম শনাক্ত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র এমন দেশগুলির একটি ক্রমবর্ধমান তালিকায় যোগ দেয় যারা বিদেশী ভ্রমণকারীদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা বা সরাসরি নিষেধাজ্ঞা আরোপ করেছে।

জাপান বুধবার জানিয়েছে যে ওমিক্রন প্রকরণের ক্রমবর্ধমান প্রাদুর্ভাবের প্রতিক্রিয়া হিসাবে তারা ডিসেম্বরের শেষ পর্যন্ত দেশে সমস্ত ফ্লাইটের জন্য নতুন রিজার্ভেশন স্থগিত করতে সমস্ত আন্তর্জাতিক এয়ারলাইন্সগুলিকে অনুরোধ করবে। টোকিওতে দ্বিতীয় এক ব্যক্তি নতুন প্রকরণে আক্রান্ত হবার পর ভূমি, অবকাঠামো, পরিবহন এবং পর্যটন মন্ত্রক এই পদক্ষেপটি গ্রহণ করেছে।

জাপান বৃহস্পতিবার থেকে দক্ষিণ আফ্রিকা বা আফ্রিকার দক্ষিণাঞ্চলে অন্য নয়টি দেশ থেকে ভ্রমণকারী বিদেশী নাগরিক যাদের জাপানে বসবাসের অনুমতি রয়েছে তাদের পুনরায় প্রবেশ নিষিদ্ধ করছে।

XS
SM
MD
LG