অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেনের ভাষণে যুক্তরাষ্ট্রের বিদেশ-নীতির প্রতি আলোকপাত


বাইডেনের ৬৫ মিনিটের ভাষণের বেশির ভাগ জুড়েই যদিও ছিল অভ্যন্তরীন নীতি বিষয়ক কথা তবুও তিনি আমেরিকার সীমান্তের বাইরের  কথা ও বলেছেন। প্রেসিডেন্ট বলেন যে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে বলেছেন যে যুক্তরাষ্ট্র  ইন্দো -প্যাসিফিক অঞ্চলে তার শক্তিশালী সামরিক উপস্থিতি বজায় রাখবে , “ যেমনটি আমরা ইউরোপে নেটোর ক্ষেত্রে করেছি -  কোন সংঘাত শুরুর জন্য নয় , সংঘাত প্রতিরোধের জন্য”

বাইডেনের ৬৫ মিনিটের ভাষণের বেশির ভাগ জুড়েই যদিও ছিল অভ্যন্তরীন নীতি বিষয়ক কথা তবুও তিনি আমেরিকার সীমান্তের বাইরের কথা ও বলেছেন। প্রেসিডেন্ট বলেন যে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে বলেছেন যে যুক্তরাষ্ট্র ইন্দো -প্যাসিফিক অঞ্চলে তার শক্তিশালী সামরিক উপস্থিতি বজায় রাখবে , “ যেমনটি আমরা ইউরোপে নেটোর ক্ষেত্রে করেছি - কোন সংঘাত শুরুর জন্য নয় , সংঘাত প্রতিরোধের জন্য” ।

বাইডেন বলেন যুক্তরাষ্ট্রের নির্বাচনে রুশ হস্তক্ষেপ এবং যুক্তরাষ্ট্রের সরকার ও ব্যবসা প্রতিষ্ঠানে সাইবার আক্রমণ চালানোর জন্য যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে আনুপাতিক ভাবেই পাল্টা ব্যবস্থা নিয়েছে। তবে প্রেসিডেন্টের মতে তার মানে এই নয় যে পারমানবিক অস্ত্র হ্রাস এবং জলবায়ু পরিবর্তনের মোকাবিলার বিষয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যকার সম্ভাব্য সহযোগিতা বন্ধ হয়ে যাবে।

ইরান ও উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি সম্পর্কে প্রেসিডেন্ট বলেন , “ এ দুটি দেশের হুমকি মোকাবিলার জন্য আমরা কুটনৈতিক ভাবে এবং কঠোরতার সঙ্গে বাধা দেওয়ার জন্য আমাদের মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠ ভাবে কাজ করে যাবো। তিনি বলেন আমেরিকান নেতৃত্ব মানে হচ্ছে “ চিরকালের জন্য আফগানিস্তানে যুদ্ধ বন্ধ করা”।

XS
SM
MD
LG