অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন ইস্যুতে পুতিনের সাথে ফোনালাপের আগে কূটনৈতিক সমাধানের প্রতিশ্রুতি দিলেন বাইডেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনের হোয়াইট হাউস থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ভিডিও কলে কথা বলছেন। ৭ ডিসেম্বর, ২০২১।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্টের সাথে ফোনে কথা বলবেন। এ বিষয়ে বাইডেন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বুধবার বলেছেন, আমেরিকান নেতা ইউক্রেনের সাথে রাশিয়ার সীমান্তে উত্তেজনা প্রশমনে একটি কূটনৈতিক সমাধানের পথ খুঁজবেন।

বুধবার ওই কর্মকর্তা সাংবাদিকদের বলেন, “আমরা একটা কূটনৈতিক সমাধানের লক্ষ্যে সামনে এগিয়ে যেতে প্রস্তুত”। কিন্তু রাশিয়া যদি ইউক্রেনে আরও আগ্রাসন চালায়, তাহলে আমরা তার জবাব দিতেও প্রস্তুত”।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অনুরোধের পরিপ্রেক্ষিতেই এই ফোনালাপটি ১০ জানুয়ারী জেনেভায় অনুষ্ঠিতব্য উচ্চ-পর্যায়ের আলোচনার আগেই অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে কোনও প্রেসিডেন্টই সেই আলোচনায় উপস্থিত থাকবেন না বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র এমিলি হর্ন এই ফোনালাপ সম্পর্কে ঘোষনা দিয়ে এক বিবৃতিতে বলেছেন, দুই নেতা “আসন্ন কূটনৈতিক সংশ্লিষ্টতার বিষয়সহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করবেন”।

ইউক্রেনের সীমান্তের কাছে আনুমানিক এক লক্ষ রাশিয়ান সৈন্যর সমাবেশ দেখে, মস্কো ইউক্রেন আক্রমণ করার জন্য প্রস্তুতি নিচ্ছে, এমন আশঙ্কা থেকেই যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা মিত্রদের পক্ষ থেকে আলোচনাটি হতে চলেছে।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে কথা বলেছেন।

পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ব্লিংকেন “ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক স্থাপনার মুখে ইউক্রেনের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি যুক্তরাষ্ট্রের অটল সমর্থন পুনর্ব্যক্ত করেছেন”।

প্রাইস বলেন, দু'জন পূর্ব ইউক্রেনের সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের প্রচেষ্টা এবং রাশিয়ার সাথে আসন্ন কূটনৈতিক আলোচনার বিষয়ে আলোকপাত করেছেন।

পুতিন এই সপ্তাহের শুরুতে বলেছিলেন, পশ্চিমারা যদি ইউক্রেনে নেটোর সম্প্রসারণ পরিহার করে, নিরাপত্তা নিশ্চিতের জন্য তার চাপ পূরণ করতে ব্যর্থ হয়, তবে তিনি বেশ কয়েকটি বিকল্পের বিষয়ে চিন্তা করবেন।

এই মাসের শুরুর দিকে, মস্কো একটা খসড়া নিরাপত্তা নথি জমা দেয়। যাতে দাবি করা হয়, নেটো ইউক্রেন এবং অন্যান্য প্রাক্তন সোভিয়েত দেশগুলির সদস্যপদ প্রত্যাখ্যান করবে, এবং মধ্য ও পূর্ব ইউরোপে মোতায়েনকৃত তাদের সামরিক বাহিনী প্রত্যাহার করবে।

XS
SM
MD
LG