অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন:কভিড ১৯ ‘এর আরও কুড়ি কোটি ডোজ টীকা কেনা হচ্ছে


প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল মঙ্গলবার বলেন যুক্তরাষ্ট্র কভিড ১৯ এর আরও  কুড়ি কোটি ডোজ টীকা কিনতে যাচ্ছে যাতে করে আগামি শরত্কাল শুরু হবার আগেই যুক্তরাষ্ট্রের তিরিশ কোটি লোকের সকলকেই টীকা দেওয়া  যায়। যুক্তরাষ্ট্র এরই মধ্যে ফাইজার-বায়ো-এন্ড টেকের দশ কোটি এবং মর্ডানার দশ কোটি টীকা কিনেছে । বাইডেন বলেন এগুলো গ্রীস্মের শেষ কিংবা শরতের শুরুতে সরবরাহ করা হবে। এই সর্বসাম্প্রতিক অর্ডারসহ যুক্তরাষ্ট্র মোট ষাট কোটি ডোজ টীকা কিনে ফেলবে।

প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল মঙ্গলবার বলেন যুক্তরাষ্ট্র কভিড ১৯ এর আরও কুড়ি কোটি ডোজ টীকা কিনতে যাচ্ছে যাতে করে আগামি শরত্কাল শুরু হবার আগেই যুক্তরাষ্ট্রের তিরিশ কোটি লোকের সকলকেই টীকা দেওয়া যায়। যুক্তরাষ্ট্র এরই মধ্যে ফাইজার-বায়ো-এন্ড টেকের দশ কোটি এবং মর্ডানার দশ কোটি টীকা কিনেছে । বাইডেন বলেন এগুলো গ্রীস্মের শেষ কিংবা শরতের শুরুতে সরবরাহ করা হবে। এই সর্বসাম্প্রতিক অর্ডারসহ যুক্তরাষ্ট্র মোট ষাট কোটি ডোজ টীকা কিনে ফেলবে।

প্রশাসন আরও ঘোষণা করেছে যে টীকা দানের হার বাড়িয়ে তুলতে তারা বিভিন্ন রাজ্যে টীকা সরবরাহ বৃদ্ধি করবে। বাইডেন বলেন তাঁর প্রশাসন রাজ্যগুলেতে প্রতি সপ্তায় ৮৬ লক্ষ ডোজ থেকে বাড়িয়ে আগামি সপ্তাহ থেকে ১ কোটি ১ লক্ষ ডোজ টীকা সরবরাহ করবে। বাইডেন এই প্রতিশ্রুতিও দেন যে রাজ্যগুলোতে টীকা সরবরাহের তিন সপ্তা আগেই রাজ্যগুলোকে টীকা বরাদ্দের ব্যাপারে নিশ্চিত নির্দেশিকা দেওয়া হবে যাতে করে এই টীকা দেয়ার ব্যাপারে রাজ্য কর্মকর্তারা আগেই আরও সঠিক পরিকল্পনা করতে পারেন।

জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী গতকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট সংক্রমিত হয়েছেন প্রায় দু কোটি ৫৫ লক্ষ মানুষ এবং মারা গেছেন চার লক্ষ চব্বিশ হাজার ছ শ নব্বই জন। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট বাইডেন বলেন এই মহমারির পরিসমাপ্তি ঘটানোর জন্য প্রয়োজন যুদ্ধকালীন প্রচেষ্টা। এ দিকে গতকালই ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস কভিড ১৯ এর দ্বিতীয় ডোজ টীকা নিয়েছেন । বাইডেন তাঁর শপথ গ্রহণের আগে গত সপ্তায় দ্বিতীয় ডোজ টীকা নেন। মানুষের মনে অহেতুক ভীতি মোচনের জন্য তাঁরা প্রকাশ্যেই টীকা নিচ্ছেন।

XS
SM
MD
LG